default-image

কিশোর আলোর ফেসবুক লাইভে আসছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। আজ শনিবার সন্ধ্যা ৭.৩০ মিনিটে কিশোর আলোর ফেসবুক পেজে শিক্ষাবিষয়ক আলোচনা অনুষ্ঠান ‘হাতে নিয়ে আলোকবর্তিকা’র ৬ষ্ঠ ও শেষ পর্বে অতিথি হিসেবে কথা বলবেন তিনি।

অনুষ্ঠানের এবারের পর্বের বিষয় ‘শিক্ষাব্যবস্থায় প্রযুক্তির অন্তর্ভুক্তি ও বিভাজন দূরীকরণের মাধ্যমে বাংলাদেশের ভবিষ্যত শিক্ষার রূপরেখা অঙ্কন’। তরুণ শিক্ষাগবেষক মুনিয়া ইসলাম মজুমদার ও তাসনিম আফরোজের সঞ্চালনায় এ পর্বে শিক্ষামন্ত্রী ছাড়াও উপস্থিত থাকবেন ব্র্যাক শিক্ষা কর্মসূচির পরিচালক শফিকুল ইসলাম, গণমাধ্যমব‍্যক্তিত্ব আব্দুন নূর তুষার এবং বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টারের (বিওয়াইএলসি) প্রতিষ্ঠাতা ইজাজ আহমেদ।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ভার্চুয়াল শিক্ষাপদ্ধতির গুরুত্ব বেড়েছে। শুধু সন্তানই নয়, মা-বাবাও সন্তানের অনলাইন ক্লাস বা পরীক্ষায় অংশগ্রহণ নিশ্চিত করার জন্য সময়ের সঙ্গে তাল মিলিয়ে প্রযুক্তির ব্যবহারে অভ্যস্ত হওয়ার চেষ্টা করছেন। চলমান শিক্ষাকার্যক্রম নিশ্চিতকরতে প্রযুক্তিগত প্রতিবন্ধকতা ও বৈষম্য দূরীকরণের বিষয়টি তাই বারবার আলোচনায় আসছে। করোনাকালের শিক্ষাকার্যক্রমের অন্যান্য দিকের মতো তাই এই গুরুত্বপূর্ণ দিকটি নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে হাতে নিয়ে আলোকবর্তিকার এবারের পর্বটি।

বিজ্ঞাপন

এর আগে গত ৮ আগস্ট হাতে নিয়ে আলোকবর্তিকা অনুষ্ঠানের পঞ্চম পর্ব প্রচারিত হয়। আলোচনায় বক্তারা বাংলাদেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষা ও গবেষণার অনুশীলন, শিখন পদ্ধতি ও অভিযোজনের স্বরূপ বিশ্লেষণ কথা তুলে ধরেন।

এ আয়োজনের স্ট্র্যাটেজিক পার্টনার কিশোর আলো। ইয়ুথ এঙ্গেজমেন্ট পার্টনার হিসেবে আছে প্রথম আলোর ফিচার পাতা স্বপ্ন নিয়ে। এ ছাড়া নলেজ পার্টনার হিসেবে বিওয়াইএলসি ও টেকনিক্যাল পার্টনার হিসেবে রয়েছে লাইট অফ হোপ। আলোচনাটি কিশোর আলোর পেজ ছাড়াও সহযোগী প্রতিষ্ঠানগুলোর ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হবে।

মন্তব্য পড়ুন 0