কিআ কী? কিআ মানে কিশোর আলো। প্রত্যেক মাসের প্রথম সপ্তাহে কিআ প্রকাশিত হয়। এটা শিশুকিশোর এবং তরুণদের জন্য প্রকাশিত একটা মাসিক পত্রিকা। এটি বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ম্যাগাজিন।
কিআ কেন?
একটা ছেলে তার বাবার মানচিত্র ছিঁড়ে ফেলেছে। বাবা বললেন, তুমি মানচিত্রটা জোড়া লাগাও। ছেলে জোড়া লাগাল। বাবা বললেন, কীভাবে পারলে? তুমি মানচিত্র চেন? ছেলে বলল, ম্যাপের উল্টাপাশে একটা মানুষের মুখ ছিল। আমি মানুষটাকে জোড়া লাগিয়েছি। দেশ আপনাপনিই জোড়া লেগে গেছে। আমাদের শিশু–কিশোররা যদি আলোকিত হয়, দেশ আলোকিত হবে। কিআ শিশুকিশোরদের আলোর খোঁজ দেয়। পরীক্ষার পড়াতেও তুমি ভালো করবে, আবার মানুষ হিসেবেও তুমি ভালো হবে। তুমি হবে সুন্দর মানুষ। তোমার কারণে তোমার বাবা–মার মুখ উজ্জ্বল হবে। সেজন্য শুধু পরীক্ষার রেজাল্ট ভালো করলে চলবে না। প্রচুর বই পড়তে হবে। খেলাধুলা করতে হবে। প্রকৃতির কাছে যেতে হবে। মানুষকে ভালোবাসতে হবে। সংস্কৃতির চর্চা করতে হবে। ভালো আর মন্দকে আলাদা করতে জানতে হবে। শুধু মুখস্থ বিদ্যা নয়। শুধু মোবাইল ফোন আর ভিডিও গেমসে মাথা নিচু করে রাখলে চলবে না। শুধু ফেসবুক করলে চলবে না।
আমরা চাই মাথা–উঁচু ছেলেমেয়ে। ওদের জগতটাকে করে দিতে চাই অনেক বড়। আমরা যদি না জাগি কেমনে সকাল হবে, তোমার ছেলে জাগলে পরে রাত পোহাবে তবে। কিআ ওদেরকে সারাক্ষণ মোবাইল ফোনের দিকে তাকিয়ে থাকতে নিরুৎসাহিত করবে।
আপনার সন্তানকে কিআ দিন।
আজ ১ অক্টােবর কিআর ৫ নম্বর জন্মদিন। এ উপলক্ষে প্রথম আলোর সকল পাঠকের হাতে আমরা একটা ছোট উপহার তুলে দিলাম। এই সংখ্যাটি প্রকাশে সহযোগিতার জন্য সামিট গ্রুপকে ধন্যবাদ। তবে আসল কিআ বের হয় ১২৮ পৃষ্ঠা। আজকেরটা ফ্রি, কিন্তু ওটার দাম ৫০ টাকা।
সবাইকে ধন্যবাদ।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0