বিজ্ঞাপন
default-image

দাঁতের ক্ষত রোধে চিনিজাতীয় খাবার যিনি এড়িয়ে যান, তিনি বুদ্ধিমান। মুখে ব্যাকটেরিয়ার বিস্তারকে চিনি আরও সহজ করে দেয়। অতিরিক্ত মিষ্টিজাতীয় খাবার দাঁতের সুরক্ষাব্যবস্থাকে দুর্বল করে দেয়। এ জন্য মিষ্টিজাতীয় খাবার খেলে ভালো করে মুখ ধুয়ে ফেলতে হবে। ভিটামিন ও মিনারেলসমৃদ্ধ খাবার সুস্থ দাঁতের জন্য খুব দরকার। এসব খাবারে থাকা উপাদানগুলো দাঁতের ক্ষয় রোধে দারুণ সহায়ক। শাকসবজি ও ফল শুধু দাঁতের সুরক্ষা দেয় না, রোগপ্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

ক্যালসিয়ামসমৃদ্ধ খাবার দাঁতের জন্য খুব ভালো। এতে দাঁত মজবুত হয়। দাঁতের সুরক্ষায় ফ্লোরাইডযুক্ত টুথপেস্ট ব্যবহার করা উচিত। দাঁতের ক্ষয়রোধে ফ্লোরাইড একটি অতি প্রয়োজনীয় উপাদান। ব্যাকটেরিয়াগুলো যে অ্যাসিড নিঃসৃত করে দাঁতে ক্ষয় বা ক্যারিজ তৈরি করে, ফ্লোরাইড অ্যাসিডের বিরুদ্ধে একধরনের প্রতিরোধ–দেয়াল তুলে রেখে দাঁতের ক্ষয় হতে দেয় না। এই ফ্লোরাইড কোনো ওষুধ নয়, এটি একধরনের খনিজ। খাদ্য, ফলমূল ও খাওয়ার পানি থেকে আমরা প্রাকৃতিকভাবে এই ফ্লোরাইড পেতে পারি। টুথপেস্ট ও মাউথওয়াশের মাধ্যমেও দাঁতে ফ্লোরাইড প্রয়োগ করা যায়।

ট্যাবলেটের মাধ্যমেও ফ্লোরাইড নেওয়া যায়, তবে সে ক্ষেত্রে চিকিত্সকের পরামর্শে নিতে হবে।

সকালে খাওয়ার পর এবং রাতে ঘুমাতে যাওয়ার আগে দুই বেলা সঠিক নিয়মে দাঁত ব্রাশ করলে দাঁতের ক্ষয় এবং ক্ষত অনেকটাই এড়ানো যায়। আর যেটুকু একদমই এড়ানো যায় না, তার জন্য তো বিশেষজ্ঞরা রইলেনই।

মডেল : সাফা, আফরা, অরণ্য, হামীম, অভয়, জীম, ইলা, মাইশা ও বুশরা

কিশোর আলো থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন