ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০২১–এর প্রস্তুতি

‘জানুক সবাই, দেখাও তুমি’ স্লোগানকে সামনে রেখে শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি ও প্রোগ্রামিংয়ের প্রতি আগ্রহী করে তোলা ও তাদের প্রোগ্রামিং দক্ষতা যাচাই করার জন্য আয়োজন করা হয় জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা। দেশের হাইস্কুল ও কলেজ তথা ষষ্ঠ-দ্বাদশ শ্রেণি এবং সমমানের মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের মধ্যে কম্পিউটার প্রোগ্রামিংকে জনপ্রিয় করার জন্য তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের উদ্যোগে ২০১৫ সালে এই কার্যক্রম শুরু হয়।

তোমরা যারা এ বছর প্রতিযোগিতায় অংশ নেবে, তারা হয়তো সি, সি++ কিংবা পাইথনে কোড করে থাকবে। মনে রাখবে, আমরা প্রোগ্রামাররা নিখুঁত সমস্যা সমাধানকারী (প্রবলেম সলভার)। কম্পিউটারকে আমাদের সমাধান নিখুঁতভাবে পরিবেশন করতে হয়। স্বল্প সময়ে প্রস্তুতির অংশ হিসেবে নিজের দক্ষতা বাড়াতে প্রোগ্রামিং ভাষার সঙ্গে কিছু মৌলিক অ্যালগরিদম, ডেটা স্ট্রাকচার, সিভ অব এরাটোস্থেনেস, বাইনারি সার্চ, ইউক্লিডিয়ান জিসিডি, মার্জ সর্ট, গ্রাফের ডিএফএস- বিএফস, ডায়াক্সট্রা, বাইনারি সার্চ ট্রি, ডায়নামিক প্রোগ্রামিং-ন্যাপস্যাক কিংবা কয়েন চেঞ্জ অনুশীলন করা যেতে পারে। এ ছাড়া রিকার্শন, স্ট্রিং–সম্পর্কিত অ্যালগরিদম কেএমপি, বিট ম্যানিপুলেশন ও গণিত অনুশীলনের বিকল্প নেই। প্রতিটি সমস্যার পূর্ণমান যেহেতু ১০০ এবং আংশিক সমাধান গ্রহণযোগ্য। সে ক্ষেত্রে সমস্যার বিবরণে কিছু শর্ত এবং প্রতিটি শর্তের বিপরীতে তার আংশিক নম্বর দেওয়া থাকে। প্রতিটি শর্ত পূরণ সাপেক্ষে সমাধান জমা দিলে আংশিক বা পূর্ণ নম্বর পাওয়া সম্ভব। প্রতিযোগিতার সময় ব্যবস্থাপনা ও আংশিক নম্বরের বিষয়টাতেও খেয়াল রাখাও জরুরি।

ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হবে ১১ জুন ২০২১। চূড়ান্ত পর্বের আগে দুটি মহড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে ৪ ও ৬ জুন, যা তোমাকে প্রস্তুতি নিতে সাহায্য করবে। প্রতিযোগিতায় নিজেদের দক্ষতার প্রমাণ দিতে প্রয়োজন অনুশীলন, সময়ের সঠিক ব্যবহার আর সঠিক কৌশলের প্রয়োগ। প্রতিযোগিতার বিস্তারিত পাওয়া যাবে এখানে