একটা গ্রামে রাক্ষসের বেশ উৎপাত। রাক্ষসের সংখ্যা ৬৩। এত রাক্ষসের কারণে সবাই চলে গেছে গ্রাম থেকে। কিন্তু এক পর্যটক ব্যাপারটা জানতেন না। তিনি তার যাত্রাপথে এই গ্রামে আশ্রয় নিয়েছিলেন। একটা ঘরের বারান্দায় ঘুমিয়ে গেলেন। এখন রাক্ষসগুলো খুব ক্ষুধার্ত। এত দিন পরে খাবার এসেছে তাদের কাছে। সমস্যা হলো, রাক্ষসরা শুধু ঘুমন্ত অবস্থায় কাউকে খেতে পারে। এবং খেয়ে ফেললে ভোর পর্যন্ত ঘুমিয়ে থাকে। এমন সময় অন্য এক রাক্ষস তাকে খেয়ে ফেলতে পারে। এই রাক্ষসরা যুক্তিতে ভালো এবং ক্ষুধার্তও বটে। তবে জানের ওপরে কিছু নাই। তারা কোনো এক মানুষ বা রাক্ষসকে তখনই খাবে, যখন সে নিশ্চিত যে সে খেয়ে ঘুমিয়ে গেলেও তার জীবনের ঝুঁকি নেই। এখন বলো তো, আজ রাতে কে কে ঘুমাবে শেষ ঘুম? নাকি সবাই বেঁচে থাকবে?

উত্তর

বিজোড় সংখ্যক রাক্ষস ও একজন মানুষ থাকলে একটি রাক্ষস মানুষকে খেয়ে ঘুমিয়ে পড়ে। তবে ওই রাক্ষসকে আর কোনো রাক্ষস খায় না। কারণ প্রথম রাক্ষসটি মানুষ খেয়ে ঘুমিয়ে পড়লে আরও জোড় সংখ্যক রাক্ষস জেগে থাকে। কিন্তু রাক্ষসের সংখ্যা যদি জোড় সংখ্যক হয় তাহলে কিছুই ঘটবে না। কারণ রাক্ষস মানুষটিকে খেলে তাকেও অন্য রাক্ষস খেয়ে ফেলবে। এক্ষেত্রে কোন রাক্ষস খাদ্যতে পরিণত হতে চাইবে না। তাই মানুষটিকেও কোন রাক্ষস খাবে না।

যেহেতু এখানে ৬৩টি অর্থাৎ বিজোড় সংখ্যক রাক্ষস আছে সুতারং একটি রাক্ষস মানুষটিকে খেয়ে ঘুমিয়ে পড়বে। এবং ঐ রাক্ষসটিকে আর কোনো রাক্ষস খাবে না।