হাওয়ায় গেল মিলে...

‘ইশ্, আমি যদি অদৃশ্য হয়ে যেতে পারতাম’—এমন কথাটা একবারের জন্যও মাথায় আসেনি, এমন মানুষ খুঁজে পাওয়াটা বাস্তবিকই অসম্ভব। জানি—কল্পনায় এমনটা সম্ভব হলেও বাস্তবে কিন্তু মোটেও নই। আজকের জাদুটাকে তাই সাজিয়েছি কোনো কিছুকে সত্যি সত্যি অদৃশ্য করে দেখানো যায় এমনভাবেই।

জাদুকর যা দেখাচ্ছেন

নিজের হাতের সামনের দিকের তালু দুটি খুব ভালো করে দর্শকদের দেখিয়ে নিলেন জাদুকর। এরপর বিড়বিড় করে নিজের মনে কী যেন মন্ত্র আওড়ালেন তিনি। নিজের ডান হাতটাকে মুষ্টিবদ্ধ করলেন এবং অবাক ব্যাপার—হাতের মধ্যে আস্ত একটা টুথপিক চলে এল তার। দর্শকদেরও সেটি দেখিয়ে নিলেন। এবার ডান হাতে থাকা টুথপিকটির উদ্দেশে বাঁ হাতটিকে জাদুকরি ভঙ্গিমায় নাড়াতে নাড়াতে একটু উচ্চ স্বরেই জাদুর মন্ত্রটা বলতে থাকলেন, ‘ইলি ইলি গিলি গিলি, হোকাস ফোকাস, অ্যাবরা কা ড্যাবরা, ছুঁ মন্তর ছুঁ’ বলে ডান হাতটাকে যখন আবারও মেলে ধরলেন—কোথায় যেন শূন্যে মিলিয়ে গেল টুথপিকটি।

পেছনের কৌশল

আপাতদৃষ্টিতে জাদুটা যেমনই হোক না কেন, পেছনের কৌশলটুকু কিন্তু নেহাতই সাধারণ। একটু ঝেড়েই বলি, জাদুকর তার হাত দুটোর তালু খালি দেখালেন সত্যি, কিন্তু তিনি আগে থেকেই তার ডান হাতের তর্জনীর নখে সাধারণ এক টুকরা স্কচটেপের সাহায্যে একটি টুথপিককে (টুথপিকের যেকোনো একটি প্রান্তকে) আটকে নিয়েছিলেন। চিত্র—১ দেখো। ফলে হাতের তালু দুটি যখন খালি দেখাচ্ছিলেন, তখন স্বভাবতই তর্জনীর নখে আটকে থাকা টুথপিকটি জাদুকরের দিকে আর দর্শকের চোখের আড়ালে চলে গিয়েছিল।

এরপর যখন ডান হাতটিকে মুষ্টিবদ্ধ করা হলো, টুথপিকটি স্বভাবতই তখন অন্য সবার কাছেই দৃশ্যমান হবে।

সামনে-পেছনে টুকরা টুকরা গল্প জুড়ে দিয়ে আর স্বভাবসিদ্ধ অভিনয়ের মিশেলে সাধারণ এই ব্যাপারটুকুও দর্শকদের কাছে জাদুর মোড়কে উপস্থাপন করাটা এবারে বোধ করি তোমাদের জন্য আর কঠিন হবে না।

পাদটীকা

চর্চার কোনো বিকল্প নেই—সহজ এই কথাটা সব সময়েই কিন্তু মাথায় থাকা চাই।