চমকপ্রদ ২০১৪

বিজ্ঞাপন

২০১৪ সাল সবে খোলস ছাড়াতে শুরু করেছে। এ বছর আসছে দিনগুলোতে আরও কত কী বিস্ময় অপেক্ষা করছে, কে জানে! আমরা কি পারব, কিছু ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হয়ে থাকতে? কী কী কারণে বছরটি মানবজাতির জন্য ‘বিশেষ’ হয়ে থাকতে পারে, সে সম্পর্কে একটা ধারণা দিয়েছে  টাইম ম্যাগাজিন । সেখান থেকেই ২০১৪ সালের ১৪টি বিশেষত্ব তুলে ধরা হলো তোমাদের জন্য।

default-image

 চমৎকারি চশমা

 ক্যামেরা, ইন্টারনেট, মোবাইল—সবই যে মানুষের হাতের মুঠোয় পৌঁছে গেছে সে তো পুরোনো খবর। এ বছর থেকে ‘হাতের মুঠো’ না বলে ‘চোখের পলক’ বলাটাই বোধ হয় শ্রেয়। চমকপ্রদ প্রযুক্তি মানুষের একেবারে চোখের কাছে পৌঁছে দিচ্ছে গুগল। তাদের তৈরি নতুন ধরনের এই চশমার নামকরণ করা হয়েছে গুগল গ্লাস। সহজ ভাষায় আস্ত একটা কম্পিউটার চলে আসছে গুগল গ্লাসের ভেতর। স্মার্টফোনের যাবতীয় সুবিধাসহ আরও নানা ধরনের প্রযুক্তি থাকছে এই চশমায়।

default-image

 বৈদ্যুতিক গাড়ি

 তেল কিংবা গ্যাস নয়, গাড়ি চলবে বিদ্যুতের সাহাযে্য। তাই বলে ভেবো না, এই গাড়ি গতির দিক দিয়ে অন্য সব গাড়ির চেয়ে ধীরগতির হবে। টেসলা মডেল এক্স নামের এই ইলেকট্রিক গাড়ির ৯৭ কিলোমিটার/ঘণ্টা গতি তুলতে সময় লাগে মাত্র ৪ দশমক ৪ সেকেন্ড। আকর্ষণীয় দরজাবিশিষ্ট গাড়িটিতে সাতজনের বসার ব্যবস্থা আছে। আরও নানা চমক নিয়ে এ বছরই গাড়িটি বাজারে ছাড়বে টেসলা মোটরস। দামটা? ৭০ হাজার ডলার, অর্থাৎ প্রায় ৫৫ লাখ টাকা।

default-image

 ‘কয়েন’-এ থাকবে টাকা

 সুখবরটা মূলত ধনী লোকদের জন্য। দু-চারটা ডেবিড কার্ড-ক্রেডিট কার্ড মানিব্যাগে নিয়ে যাদের চলাফেরা করতে হয়, তাদের ঝক্কি এবার কমবে। ভাবতে পারো, আদার ব্যাপারীর জাহাজের খবর নিয়ে কী লাভ? তবু জেনে রাখো, এ প্রযুক্তির মাধ্যমেই হয়তো ‘টাকা’ বিলুপ্ত হতে যাচ্ছে। কয়েন হলো একধরনের ডিটিজাল কার্ড। একাধিক ডেবিড কার্ড-ক্রেডিট কার্ডের তথ্য রাখা যাবে এর ভেতর। তবে কয়েন এখনো ঠিক ‘স্মার্ট’ হয়ে উঠতে পারেনি। স্মার্টফোনের সাহায্য নিয়ে এটি কাজ করে।

default-image

 ভিনগ্রহে খনন

 ভিনগ্রহে প্রাণের অস্তিত্ব পাওয়া না গেলেও স্বর্ণ, তেল, গ্যাসের মতো প্রাকৃতিক সম্পদ পাওয়া যাবে বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যেই কিছু কিছু গ্রহে তাঁরা আজব ধরনের পাথর খঁুজে পেয়েছেন। তবে যন্ত্রপাতি নিয়ে খোঁড়াখঁুড়ি করার সুযোগ এখনো মেলেনি। এ বছরই প্রথমবারের মতো ভিনগ্রহে খননকাজ শুরু করার কথা ভাবছেন তাঁরা। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যারোনেটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) কাজ অনেকখানি এগিয়ে নিয়েছে। কেঁচো খঁুড়তে সাপ বের হয়ে আসে কি না, কে জানে! বৈজ্ঞানিক কল্পকাহিনি লেখার ব্যাপারে যাদের আগ্রহ আছে, তারাও কাগজ-কলম নিয়ে তৈরি হয়ে যাও।

default-image

 ডেস্কটপের মৃত্যু

 একটু আগেই বলছিলাম, আস্ত একটা কম্পিউটার একেবারে চোখের কাছে নিয়ে আসার ব্যবস্থা করছে গুগল। এত সব নতুন প্রযুক্তির কাছে ল্যাপটপ, নেটবুক, আইপ্যাডও যেখানে নস্যি, সেখানে ডেস্কটপ কম্পিউটার যে এখনো ‘বেঁচে’ আছে, সেটাই তো অবাক করা ব্যাপার। ডেস্কটপ কম্পিউটারের মৃত্যুঘণ্টা এ বছরেই বেজে যাবে বলে ধারণা করছেন গবেষকেরা। এখন পর্যন্ত কম্পিউটারখানা ‘ডেস্ক’-এর ‘টপ’-এ জায়গা পাচ্ছে ঠিক, কদিন পরই হয়তো ডেস্কটপ কম্পিউটার দেখতে জাদুঘরে যেতে হবে।

default-image

 মহাকাশ পরিবহন

 ‘এই যাবে নাকি নেপচুন, প্লুটো, মঙ্গল, শনি... সিট খালি সিট খালি! গেট লক, ডাইরেক্ট ডাইরেক্ট...’ কদিন পর হয়তো এভাবেই আমাদের ডেকে ডেকে মহাকাশযানে তোলা হবে! হ্যাঁ, প্রথমবারের মতো মহাকাশ পরিবহন চালু করার পরিকল্পনা করছে সিয়েরা নেভাডা করপোরেশন। ইতিমধ্যেই তারা ‘প্রাইভেট’ মহাকাশযানের নকশাও করে ফেলেছে। এই মহাকাশযানের নামটাও দারুণ—ড্রিম চেস ( Dream Chase)। সত্যিই মানুষের স্বপ্ন ছোঁয়ার লক্ষ্যে ছুটবে এই মহাকাশযান, হয়তো ছঁুয়েও ফেলবে!

 এশিয়ার উত্থান

 এ বছরই সম্ভবত উত্তর আমেরিকার বাজার পুরোদমে দখল করে নেবে এশিয়া। অর্থনৈতিক দিক দিয়েও এশিয়া উত্তর আমেরিকার চেয়ে এগিয়ে যাবে, এমনটাই ধারণা করছেন বিশেষজ্ঞরা। এশিয়া মহাদেশেই পৃথিবীর অধিকাংশ ধনকুবের বাস করেন দাবি করে বিশেষজ্ঞরা এ মতামত দিয়েছেন। তাঁরা মনে করছেন, এই যুগান্তকারী পরিবর্তন ঘটবে এ বছরের শেষ নাগাদ।

default-image

 উত্তপ্ত ‘ছেলেটি’

 আসছে ‘এল নিনো’। সহজ ভাষায় এটি একপ্রকার প্রাকৃতিক পরিবর্তন, যার কারণে প্রশান্ত মহাসাগরের পানি অস্বাভাবিক উত্তপ্ত হয়ে ওঠে। স্প্যানিশ শব্দ ‘এল নিনো’-এর বাংলা করলে দাঁড়ায় ‘ছেলেটি’। উত্তপ্ত একটা শব্দের কেনই বা এমন নিরীহ অর্থ, কে জানে! ধারণা করা হচ্ছে, বিশ্বব্যাপী একটি বিরূপ পরিবেশের সৃৃষ্টি হবে এ বছর। অতিরিক্ত গরম, ঝড়-বৃষ্টিসহ শুষ্কতা দেখা দিতে পারে। এখন পর্যন্ত ১৯৯৭ সালের সেপ্টেম্বর মাসে সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা ছিল সবচেয়ে বেশি। এ বছর সেই রেকর্ডও ভেঙে যেতে পারে বলে ধারণা করছেন বিজ্ঞানীরা।

 আজকের শিশু

 ২০১৪ সালে যে শিশুরা জন্ম নেবে, তারা হবে এ যাবৎকালের সবচেয়ে বেশি প্রযুক্তিনির্ভর প্রজন্ম। এ কথা বুঝতে হলে অবশ্য বিশেষজ্ঞ হতে হয় না। আজকালকার দিনে যেসব ডিজিটাল যন্ত্রপাতি আমরা যোগাযোগের কাজে ব্যবহার করি, তারা সেসব মূলত ব্যবহার করবে নতুন কিছু শেখার জন্য। এদের গড় আয়ু হবে সম্ভবত ৬৯ বছর। একটি অতিরিক্ত জনবহুল পৃথিবীতে বেড়ে উঠবে ২০১৪ সালে জন্ম নেওয়া শিশুরা, যা তাদের জন্য একটা শঙ্কার কারণ।

default-image

 পথচলা

 একটা খুবই খুশির খবর আছে, শুনলেই আশা করি তোমাদের মন ভালো হয়ে যাবে। রিওয়াক নামে একটি ‘বায়োনিক স্যুটের’ যাত্রা শুরু হচ্ছে সম্ভবত এ বছর থেকে। এটি একধরনের প্রযুক্তি, যার সাহাযে্য স্পাইনাল কর্ডের ব্যাধিতে আক্রান্ত লোকেরাও হাঁটতে পারবেন। হুইল চেয়ার যাঁদের একমাত্র ভরসা, তাঁরা চাইলে এই স্যুট ব্যবহার করে পাহাড়েও চড়তে পারবেন। ইতিমধ্যেই ‘রিওয়াক’ তৈরি হয়ে গেছে, এখন আছে এফডিএ (ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন)-এর অনুমোদনের অপেক্ষায়।

 চমকপ্রদ চিকিৎসা

 চিকিৎসাশাস্ত্রে ২০১৪ সাল বিরাট ভূমিকা রাখবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ক্ষতিগ্রস্ত হৃৎপিণ্ডকে সুস্থ করে তুলতে ইতিমধ্যেই একধরনের ভাল্ব আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। ম্যালেরিয়া প্রতিরোধে তৈরি হতে যাচ্ছে কার্যকর টিকা। ডায়াবেটিস নিরাময়ের জন্য একটি সহজ চিকিৎসাব্যবস্থাও এ বছরের মধ্যেই চালু করতে পারবেন বলে আশা করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। এ ছাড়া ক্যানসার নিরাময়ের ক্ষেত্রেও বড় ভূমিকা রাখবে এ বছর।

default-image

 ড্রোনের কেরামতি

 ড্রোন একধরনের উড়ালযান, যা নিয়ন্ত্রণ করতে পাইলটের দরকার হয় না। মাটিতে বসেই একে নিয়ন্ত্রণ করা যায়। আকাশপথে বোমা নিক্ষেপ থেকে শুরু করে নানা তেলেসমাতি দেখাতে পারে এই উড়ালযন্ত্র। এ বছরই নতুন ধরনের এক ড্রোনের যাত্রা শুরু হতে যাচ্ছে। শত্রুর চোখ ফাঁকি দিয়ে ২৪ ঘণ্টা অনুসরণ করার ক্ষমতা রাখে এই বিশেষ ধরনের ড্রোন। শত্রুর পেছন পেছন এই ড্রোন ছুটে গেলেও তাকে ‘ট্র্যাক’ করা শত্রুর পক্ষে সম্ভব হবে না।

 খেলাধুলা

 খেলাধুলায় প্রচুর চমক অপেক্ষা করছে আমাদের জন্য। ক্রিকেটে টি-টোয়েন্টি বিশ্বকাপ আর ফুটবল বিশ্বকাপ তো আছেই, এ ছাড়া রাশিয়ার সোচিতে শুরু হতে যাচ্ছে শীতকালীন অলিম্পিক। মেয়েরা যারা স্কি জাম্পিং করতে চাও, তাদের জন্যও সুখবর। সেই ১৯২৪ সাল থেকেই স্কি জাম্পিং ছিল ছেলেদের দখলে। এ বছর থেকে স্কি জাম্পিং খেলবে মেয়েরাও। মেসি-রোনালদো দ্বন্দ্বও এ বছর আরও জমবে বলে ধারণা করা হচ্ছে।

 সংস্কৃতি

 সিনেমা, গান, টিভির জগতে তোলপাড় পড়বে এ বছর—এ কথা বুঝতে হলেও জ্যোতিষি হতে হয় না। বেশ কিছু বর্ষপূর্তির আয়োজনও অপেক্ষায় আছে। ব্যাটম্যানের ৭৫ বছর পূর্তি হচ্ছে এ বছর মে মাসে। ১৯৬৪ সালে অনুষ্ঠিত বিটলসের বিখ্যাত দি এড সুলিভিয়ান শোয়েরও এ বছরের ফেব্রুয়ারি মাসে ৫০ বছর পূর্তি হবে। বিখ্যাত পরিচালক ক্রিস্টোফার নোলানের বহুল প্রতীক্ষিত ছবি  ইন্টারসটেলার  দেখার জন্য এখন থেকেই নড়েচড়ে বসতে পারো। এ ছাড়া বিভিন্ন স্বাদের ছবি তো আসছেই। অপেক্ষায় থাকো!

 গ্রন্থনা: মো. সাইফুল্লাহ

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন