বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ছোট্ট গ্রাহাম বেশ আগে থেকেই অনলাইনে অনুসরণ করছিল পুরো ইভেন্টটি। ১১ সেপ্টেম্বর ছিল ট্যুর অব ব্রিটেনের সপ্তম পর্ব। রেসের এই অংশে স্কটল্যান্ডের হাউইক থেকে এডিনবার্গ পর্যন্ত পাড়ি দিতে হবে সাইক্লিস্টদের। গ্রাহামের বাড়ির কাছ দিয়েই সপ্তম পর্বের একটি অংশের রাস্তা চলে গেছে। তাই প্রিয় সাইক্লিস্টদের দেখতে সেখানে হাজির হয়েছিল গ্রাহাম।

default-image

সেদিন রেস দেখতে আসার ঠিক আগেই গ্রাহাম এক সাইক্লিং রেসে অংশ নেয়। তাই রেসের সাইকেল ও পোশাক দুটোই ছিল তার সঙ্গেই। রেস দেখতে মেডোলোথিয়ানের রাস্তায় জড়ো হয়েছে আরও অনেকে। সাইক্লিস্টরা সেই রাস্তায় ঢুকতেই চারদিক থেকে শুরু হয় তুমুল করতালি। রেসের মধ্যে থাকা সাইক্লিং দল গ্রাহামকে পার করতেই মুহূর্তের সিদ্ধান্তে সে সাইকেল চালানো শুরু করে। ফুটপাত দিয়ে সাইকেল চালিয়ে মূল রেসে থাকা পুরো দলকে পিছে ফেলে দেয় গ্রাহাম। ২৫ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ফুটপাত ধরে চলতে থাকে তার সাইকেল। বিশ্বজুড়ে টিভিতে তখন চলছে পুরো রেসের লাইভ ব্রডকাস্ট।

বিশাল এই রেসের মধ্যেই ছিল গ্রাহামের প্রিয় ডাচ সাইক্লিস্ট পাসকেল ইনকর্ন। গ্রাহামের দারুণ সাইক্লিংয়ে রেসের মধ্যেই নিজের পানির বোতল গ্রাহামের কাছে পাস করে ইনকর্ন। পানির বোতল হাতে নেওয়া পর্যন্ত বেশ ভালো গতিতেই চালিয়ে যাচ্ছিল গ্রাহাম। প্রিয় সাইক্লিস্টের হাত থেকে পানির বোতল পেয়ে সাইকেল থামায় সে। ইনকর্নের বোতল হাতে গ্রাহাম তখন খুশিতে আত্মহারা। বিবিসিকে সে বলে, ‘আমি বিস্মিত হয়ে গিয়েছিলাম! ইনকর্নের দেওয়া বোতলটি সাজিয়ে রাখার জন্য এখন আমার নতুন একটি শেলফ দরকার।’

default-image

গ্রাহামের ভিডিও ততক্ষণে ছড়িয়ে পড়েছে ইন্টারনেট দুনিয়ায়। ট্যুর অব ব্রিটেনের টুইটার থেকে পোস্ট দেওয়া ভিডিওটি ২৪ ঘণ্টায় দেখে ১০ লাখের বেশি মানুষ। গ্রাহাম হয়ে উঠল বেশ পরিচিত। ট্যুর অব ব্রিটেনের স্পনসর যুক্তরাষ্ট্রের আইসবার্গ কোম্পানি গ্রাহামকে দেয় প্রতিযোগিতার শেষ পর্বের ভিআইপি টিকিট। গ্রাহাম তখন রীতিমতো আনন্দে ভাসছে।

ট্যুর অব ব্রিটেনের শেষ পর্ব ছিল ১২ সেপ্টেম্বর। সেদিন স্বপ্নের মতো একটি দিন কাটিয়েছে গ্রাহাম। ইনকর্নের সঙ্গে বাস ট্যুর ও স্টেজে ওঠারও সুযোগ পায় সে। ইনকর্নের আচরণ মুগ্ধ করেছে তাকে। সবচেয়ে অবাক করা বিষয়, প্রায় সব সাইক্লিস্টই গ্রাহামকে চিনে ফেলেছে আগের দিনের ঘটনায়। বিখ্যাত সব সাইক্লিস্ট কথা বলে গ্রাহামের সঙ্গে, প্রশংসা করে তার সাইক্লিংয়ের। গ্রাহাম স্বপ্ন দেখে একজন পেশাদার সাইক্লিস্ট হওয়ার। সেদিনের অভিজ্ঞতা তার স্বপ্নকে অন্য এক উচ্চতায় নিয়ে গেছে।

তথ্যসূত্র: বিবিসি

ফিচার থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন