পানির নিচে পার্কটি ভালো

বিজ্ঞাপন
default-image

বিকেলবেলা এলাকার পার্কটায় আমরা কে না গেছি! সেখানে গিয়ে ছোটাছুটি করা, বন্ধুদের সঙ্গে খেলা, আবার হাঁপিয়ে গেলে বেঞ্চে বসে একটু জিরিয়ে নেওয়া—করোনাকাল আসার আগে এসব তো হরহামেশাই হয়েছে। কিন্তু কখনো পার্কটি পানিতে তলিয়ে গেলে কী হতো! পার্ক কেন পানির নিচে তলিয়ে যাবে, সেটা ভেবে কি ভ্রু কুঁচকে উঠল? তাহলে পানির নিচে থাকা এ রকম এক পার্কের কথাই শোনো!

default-image



অস্ট্রিয়ার স্টিরিয়া অঞ্চলে ট্রাগস নামের এক গ্রামে সবুজ লেক আছে। লেকের চারপাশ পর্বতে ঘেরা। হচশোয়াব পর্বতমালার মধ্যবর্তী এই জায়গা বেসিনের মতো গভীর। লেকটা এই গভীর অংশে রয়েছে। লেকের সঙ্গেই পার্ক। শীতকালে লেকের গভীরতা থাকে মাত্র এক মিটার। তখন পার্কের বেঞ্চে বসে নয়নাভিরাম সৌন্দর্য উপভোগ করা যায়।

default-image



কিন্তু বসন্ত আসতেই পর্বতের বরফ গলতে থাকে, লেকের পানিও বাড়তে থাকে। তারপর গ্রীষ্মের দিকে তাপমাত্রা বাড়ার কারণে বরফ পুরোপুরি গলে যায়। তাই মে-জুন মাসের দিকে পানির গভীরতা বাড়তে বাড়তে প্রায় ১২ মিটার পর্যন্ত হয়ে যায়। এই বরফ গলা পানিতে ডুবে যায় লেকের পাশে থাকা পার্ক, পার্কের বেঞ্চ, পার্কের ব্রিজ, গাছপালা, মাঠের ঘাস—সবকিছুই। 

default-image



তখন পর্যটকদের আনাগোনাও বেড়ে যায়। কেউ কেউ লেকের পাড়ে বসে পিকনিক করে, কেউ আবার মাছ ধরে। আবার কারও ইচ্ছে হলে অক্সিজেন ট্যাংক নিয়ে ডুব দিয়ে যায় পানির নিচের পার্কে। লেকের পানি স্বচ্ছ, তাই পানির নিচেও সব পরিষ্কার দেখা যায়। অস্ট্রিয়ায় এটাকে ডাকা হয় গ্রিওউইন সি বা সবুজ লেক নামে।

default-image

কিন্তু এমন অবস্থা বেশি দিন থাকে না। জুলাই মাসের পর থেকে আবার পানি জমে বরফ হতে শুরু করে। আস্তে আস্তে লেকের গভীরতা কমতে থাকে, পার্কও পানির ওপরে উঠে আসে

default-image

এমন অদ্ভুত সুন্দর পার্ক পৃথিবীতে আরেকটি নেই।



তথ্যসূত্র ও ছবি: ডেইলি মেইল, ন্যাশনাল জিওগ্রাফি

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন