শব্দের খেলা ওয়ার্ডল

ওয়ার্ডল! এই মুহূর্তে অনলাইন জগতের সবচেয়ে আলোচিত শব্দ। টুইটার কিংবা ফেসবুকে ঢুঁ মারলেই প্রতিদিন দেখা যাচ্ছে ওয়ার্ডলের হলুদ-সবুজ বক্স! শব্দ নিয়ে এই দারুণ খেলা মাতাচ্ছে পুরো ইন্টারনেট। মজার এই খেলার জন্ম গত বছরের অক্টোবরে। বানিয়েছিলেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের প্রকৌশলী জর্জ ওয়ার্ডল। শুরুতে আত্মীয়স্বজনদের সঙ্গেই খেলতেন খেলাটা। কিন্তু প্রতিদিন লাখ লাখ মানুষ ঘুম থেকে উঠেই ওয়ার্ডল খেলতে বসবে, এটা কখনোই কল্পনা করেননি জর্জ। অথচ তা–ই হচ্ছে আজকাল!

প্রশ্ন করতে পারো, ওয়ার্ডল কী? সোজা ভাষায় বলতে গেলে, ওয়ার্ডল হচ্ছে শব্দের একটা খেলা। অনেকটা সুডোকু কিংবা পাজলের মতো। তবে একটু আলাদা। বুঝতে হলে জানতে হবে খেলাটার নিয়ম। তাই লেখাটা পড়তে পড়তে ঢুঁ মারো https://www.powerlanguage.co.uk/wordle/ এই ঠিকানায়। লিংকে প্রবেশ করলে দেখতে পাবে ফাঁকা অনেকগুলো বক্স। আর নিচে একটা কি-বোর্ড। তোমার কাজ হলো কি-বোর্ডে ওই খালি বাক্সে পাঁচ অক্ষরের একটা ইংরেজি শব্দ লেখা। ব্যস! এতটুকুই।

কিন্তু আসল মজা শুরু হয় কী শব্দ লিখবে তা দিয়ে। প্রতিদিন পুরো পৃথিবীর মানুষের জন্য বরাদ্দ শব্দ একটা। তুমি বাংলাদেশে বসে ওয়ার্ডল খেলো কিংবা কোরিয়ায়—একটা নির্দিষ্ট শব্দই লিখতে হবে বাক্সে। সঠিক শব্দটা গেমের নির্মাতারা ছাড়া জানা নেই কারও। তাহলে ইংরেজি ভাষায় থাকা হাজারো পাঁচ অক্ষরের শব্দের মধ্যে ঠিক কোনটা লিখবে তুমি? ভাবতে ভাবতে মাথার চুল ছেঁড়ার দশা হওয়ারই কথা।

সঠিক শব্দ লেখার জন্য তোমার সুযোগ ছয়টা। তার মানে পাঁচ অক্ষরের ছয়টা শব্দ লেখার সুযোগ পাবে তুমি। এর মধ্যে যদি ঠিক শব্দটি লিখে ফেলো, তাহলেই তুমি বিজয়ী! আর না পারলে আজকের জন্য হার। পরের দিন নতুন শব্দ, নতুন সুযোগ। এতটুকু পড়ে মনে হতে পারে, ওয়ার্ডল আসলে ভাগ্যের খেলা।

ভাগ্যের তো বটেই তবে বুদ্ধিরও। ধরো, ছয় সুযোগের প্রথমবার একটা শব্দ লিখলে তুমি। ভুল শব্দ। সঙ্গে সঙ্গে দেখতে পাবে (যদি সৌভাগ্যবান হও) কিছু অক্ষর ধূসর, কিছু সবুজ, কিছু হলুদ হয়ে গেছে। এর অর্থ, ধূসর অক্ষরগুলো আজকের দিনের শব্দের মধ্যে নেই। হলুদ অক্ষরগুলো আজকের দিনের শব্দে আছে, কিন্তু আপাতত ভুল অবস্থানে আছে। আর সবুজ অক্ষর থাকা মানে আনন্দ! ওই অক্ষরগুলো আজকের শব্দে ঠিক ওই জায়গাতেই আছে।

জটিল মনে হচ্ছে? উদাহরণ দিই। ধরো, প্রথমবার তুমি লিখলে PRIZE। সঙ্গে সঙ্গে P ও R সবুজ হয়ে গেল। আর বাকি তিন অক্ষর হলো ধূসর। তুমি বুঝে গেলে আজকের শব্দে P ও R আছে এবং তুমি ঠিক জায়গাতেই অক্ষর দুটো রেখেছ। বুদ্ধি করে পরের সুযোগে মিল রেখে লিখলে PRIDE। এবার I আর E আগের মতো ধূসর হলেও (স্বাভাবিক, কারণ আমরা আগেই জানি আজকের দিনের শব্দে I আর E নেই) D হয়ে গেল হলুদ। তোমার হাতে চলে এলো অনেকগুলো ক্লু। মাথা খাটিয়ে লিখলে PROUD। সঙ্গে সঙ্গে সব অক্ষর একে একে সবুজ হয়ে গেল! বিংগো! মানে আজকের দিনের নির্ধারিত শব্দ PROUD। তুমি বিজয়ী। ছয় সুযোগের মধ্যে ব্যবহার করেছ তিন সুযোগ। যে যত কম সুযোগে সঠিক শব্দ বের করে আনতে পারবে, তাকে বলতে পারো তত বুদ্ধিমান, ভাগ্যবান কিংবা ইংরেজিতে দক্ষ!

এরপরও না বুঝলে সমস্যা নেই। দুই –একদিনের চেষ্টায়ই রপ্ত করে ফেলবে খেলা। বুঝে যাবে, ওয়ার্ডল খেলা দাবার মতো বুদ্ধির খেলার চেয়ে কোনো অংশে কম নয়।

সবশেষে, একটা মজার কাজ, WORDLE লিখে গুগলে সার্চ দাও। এরপর তাকাও গুগলের লোগোর দিকে। টের পাবে, খেলাটা কীভাবে এক সুতোয় বেঁধেছে পুরো বিশ্বকে!