কার্যকারণ

স্বপ্ন রঙিন, না সাদা-কালো?

বিজ্ঞাপন
default-image

সবাই নিশ্চয়ই বলবে রঙিন, অবশ্যই রঙিন। এর কারণ, আমরা তো শুধু ঘুমের সময়ই স্বপ্ন দেখি না, ভবিষ্যৎ জীবন নিয়েও স্বপ্ন দেখি। আমরা পড়াশোনায় ভালো করব। বড় হয়ে দেশের জন্য, মানুষের জন্য কাজ করব। মা–বাবা আমাদের নিয়ে গর্ব করবেন। নতুন নতুন আবিষ্কার করে বিশ্বের মানুষকে তাক লাগিয়ে দেব। আমাদের লেখা গল্প–কবিতা–উপন্যাস সবার কাছে আকর্ষণীয় হবে। এ রকম আরও কত স্বপ্ন আমাদের সবার মনের চোখে ভেসে বেড়ায়। এই স্বপ্নগুলো সবই রঙিন। এতে সন্দেহ নেই।

কিন্তু যদি ঘুমের সময় দেখা স্বপ্নের কথা বলি? সেটা কি রঙিন, না সাদা–কালো? নিশ্চিতভাবে কি কেউ বলতে পারবে? এ নিয়ে বিজ্ঞানীরা অনেক গবেষণা করেছেন। দ্য সায়েন্স অব হোয়াই বইয়ে জেয়ে ইনগ্রাম লিখেছেন, ১৯৪০ ও ৫০–এর দশকে পরিচালিত জরিপে দেখা গেছে, বেশির ভাগ মানুষ বলত, তাদের স্বপ্ন সাদা–কালো। কিন্তু এরপর ৫০–এর দশকের শেষ ও ৬০–এর দশকের শুরুর দিকে বেশির ভাগ মানুষ বলত, তারা রঙিন স্বপ্ন দেখে। স্বপ্ন দেখা সম্পর্কে উপলব্ধি প্রকাশের এই পার্থক্যের কারণ কী? হতে পারে যে আগে পত্রিকা ও টিভি ছিল সাদা–কালো। স্বপ্ন সম্পর্কে মানুষের ধারণাও হয়তো সেই সাদা–কালোর মধ্যে আটকে ছিল। পরে রঙিন পত্রপত্রিকা, টিভি প্রচলিত হলে ধারণা প্রভাবিত হয়।

তবে বলা যায়, আমরা যখন স্বপ্ন দেখি, তখন ঘটনাপ্রবাহই প্রধান থাকে। রঙের ব্যাপারটা মূল বিষয় থাকে না। যেমন, স্বপ্ন দেখছি, ক্লাসে গেলাম, স্যার পড়া ধরছেন, আমরা ভয়ে কাঁপছি, একজন ভুল উত্তর দিল, আমরা সবাই হা–হা, হি–হি করে হাসছি। এই স্বপ্নের বর্ণনা করতে গেলে কিন্তু আমরা বলতে পারব না, সেটা রঙিন, না সাদা–কালো ছিল। কারণ, ঘটনাপ্রবাহই ছিল মূল, রং নয়।

আমরা যখন কোনো গল্প–উপন্যাস পড়ি, তখন কিন্তু আমরা প্রতিটি চরিত্র রঙিন রূপে চিন্তা করি না। ঘটনাগুলোই প্রাধান্য পায়। সে অর্থে আমাদের বই পড়া কিন্তু সাদা–কালোয় চলে।

কিন্তু যদি স্বপ্ন দেখি এ রকম যে ভাইবোনেরা বাসার বারান্দায় দাঁড়িয়ে রাস্তার দিকে তাকিয়ে আছি, কখন মা আসবেন লাল রঙের গাড়িতে, সেই সময় প্রতিটি লাল গাড়ির দিকে আমাদের চোখ যাচ্ছে। লাল গাড়ি আসতে দেখলেই খুশিতে লাফিয়ে উঠছি। বলছি, ওই যে মা আসছেন! ইত্যাদি। এই স্বপ্নটা কিন্তু অবশ্যই রঙিন বলে মনে হবে। কারণ, এখানে গাড়ির রংই হলো আসল ব্যাপার।

আমরা বলতে পারি, সাদা–কালোর যুগে স্বপ্নকে মনে হতো সাদা–কালো। এখন প্রায় সবাই বলব, স্বপ্ন রঙিন। কারণ এখন তো রঙিন যুগ।

দ্বিধা–দ্বন্দ্বে না থেকে এসো না, আমরা নিজেরাই একটা জরিপ চালাই। ‘স্বপ্ন রঙিন, না সাদা–কালো?’ এ বিষয়ে তোমরাই চিঠি লিখে জানাও আমাদের। দেখা যাক কী মতামত আসে। তাহলে এই প্রশ্নের একটি বাস্তবভিত্তিক সমাধান পাব।


লেখক: সম্পাদক, বিজ্ঞানচিন্তা

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন