পড়তে পারো

পাঁচ রকম পাঁচটি বই

বিজ্ঞাপন

কিশোর আলোর ফেসবুক গ্রুপে তোমরা অনেক সময়ই পোস্ট দিয়ে জানতে চাও কোন বইটি পড়বে। ফলে কিশোর আলোর ওয়েবসাইটে তোমাদের জন্য দেওয়া হচ্ছে বই-পরামর্শ । আজ দেওয়া হলো পাঁচটি ভিন্ন স্বাদের বইয়ের খবর। আরও অনেক বইয়ের সঙ্গে এই বইগুলোও পড়তে পারো তোমরা। আর হ্যাঁ, বইগুলো কেমন লাগল, তা জানাতে ভুলে যেয়ো না।

default-image

পথের পাঁচালী

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

প্রকাশনী: বিশ্বসাহিত্য কেন্দ্র

গ্রামের সাধারণ দরিদ্র পরিবারের ঘরোয়া কাহিনি নিয়েই রচিত হয়েছে পথের পাঁচালী উপন্যাস। সোনাডাঙার মাঠ, বেত্রবতী নদী, আম কুড়ানো, ট্রেন দেখতে যাওয়া—এসব দুরন্তপনা গ্রামীণ মানুষের শৈশবের ছবি এঁকে দেয় আমাদের সামনে। দৃশ্য ও চরিত্রগুলোর সূক্ষ্ম বর্ণনা উপন্যাসটিকে জীবন্ত করে তুলেছে।

default-image

যে গল্পের শেষ নেই

দেবীপ্রসাদ চট্টোপাধ্যায়

প্রকাশনী: মাটিগন্ধা

মহাবিশ্বের সৃষ্টি হলো কীভাবে? পৃথিবীতে প্রাণের উদ্ভব, মানুষের উদ্ভব কোথা থেকে? বনে-জঙ্গলে বাস করা আদি মানুষই বা কীভাবে গড়ে তুলল এই বিরাট সভ্যতা? এসব প্রশ্নের উত্তর জানতে চাইলে পড়ে ফেলতে পারো যে গল্পের শেষ নেই বইটি। শিশু-কিশোরদের জন্য খুব সহজ ভাষায় গল্পের মতো করে লেখা হয়েছে বইটি।

default-image

গুপি গাইন বাঘা বাইন

উপেন্দ্রকিশোর রায় চৌধুরী

প্রকাশনী: অ্যাডর্ন বুকস ফর চিলড্রেন

গুপি গাইন বাঘা বাইন রূপকথার গল্প। গুপি আর বাঘা দুজনেরই আগ্রহ  গানের প্রতি অথচ তারা সংগীত প্রতিভাহীন। একসময় তাদের তাড়িয়ে দেওয়া হয় নিজেদের গ্রাম থেকে। বনে গিয়ে দেখা হয় এই দুজনের। বনে এক দৈত্যর কাছে তিনটি বর পায় তারা। বর পাওয়ার পর কীভাবে এগিয়েছে ঘটনা, তা জানতে হলে পড়তে হবে গল্পটি।

default-image

জলে ডাঙায়

সৈয়দ মুজতবা আলী

প্রকাশনী: স্টুডেন্ট ওয়েজ

পিরামিড, নীল নদ এসব নিজ চোখে দেখার সুযোগ আর কবে কজনেরই-বা হয়! কিন্তু বইয়ে পড়ে মনের চোখে দেখতে তো আর কোনো বাধা নেই। দীর্ঘদিন মিসরে থাকার অভিজ্ঞতা থেকে ভ্রমণবিষয়ক বইটি লিখেছেন সৈয়দ মুজতবা আলী। ভ্রমণ আর ইতিহাস-ঐতিহ্য নিয়ে আগ্রহ থাকলে পড়ে ফেলো রসাল বর্ণনায় লেখা এই বই।

default-image

একাত্তরের দিনগুলি

জাহানারা ইমাম

প্রকাশনী: সন্ধানী প্রকাশনী

একাত্তরের দিনগুলি বইটি একটি দিনলিপি। বাঙালির গৌরব মুক্তিযুদ্ধের সময়ের দিনলিপি এটি। নিজের পরিবারের কথা, সন্তানকে যুদ্ধে পাঠানো, তার শহীদ হওয়ার কথা যেমন আছে, তখন দেশের পরিস্থিতি রাজনৈতিক অবস্থার চিত্রও আছে এই বইয়ে। মুক্তিযুদ্ধের কথা জানতে আগ্রহী কিন্তু একেবারে খটমটে ইতিহাস যাদের পছন্দ নয়, তাদের জন্য এই বই।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন