বিজ্ঞাপন
বিজ্ঞাপন

একবার ইউরোপের বিভিন্ন দেশে পড়ালেখায় ছাত্রছাত্রীদের আগ্রহী করে তোলার জন্য নানা রকম কায়দা বের করা হয়। তার মধ্যে একটা ছিল ছাত্রছাত্রীদের বৈচিত্র্যময় পড়ালেখার সামগ্রীর সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া, যা সবাইকে পড়ালেখায় আগ্রহী করে তুলবে। সেই সঙ্গে এসব সামগ্রী পড়ালেখায়ও দিতে পারবে নতুন ফ্যাশনের ছোঁয়া!

default-image

কেমন হবে বই-খাতাগুলো

বর্তমানে বইয়ের মলাটের জন্য পাওয়া যায় নানা রকমের পোস্টার পেপার, হ্যান্ডমেড পেপার, যা দিয়ে নিজের মতো করে তুমি তোমার পাঠ্যবই মলাট করে নিতে পারো। খটমটে, রসকষহীন বইগুলো মুহূর্তের মধ্যেই হয়ে উঠবে রঙিন আর বৈচিত্র্যময়। শুধু তা-ই নয়, হোমওয়ার্ক করার জন্য তোমার নোট খাতাটিও হতে পারে চমত্কার। আজকাল বাজারে নানা রকমের নোট খাতা পাওয়া যায়। ‘টম অ্যান্ড জেরি’ থেকে শুরু করে আছে ‘ডোরেমন’, ‘নোর’, ‘হ্যালো কিটি’ কিংবা নানা ডিজাইনের খাতা। ছেলেরা হয়তো ভাবছ, দূর, এগুলো তো মেয়েদের জন্যই বেশি মানানসই, আমরা কী করব? তাদের জন্য বলছি, তোমাদের জন্যও আছে নানা রকম নোট খাতা। কেউ যদি গানপাগল হয়ে থাকো, সে তবে তেমনটিই নিতে পারো। অ্যাংরি বার্ডস, ডেনজার সাইন, গিটারের মলাটসহ নানা রকম নোট খাতা পাওয়া যায় বাজারে। কেউ যদি পড়ালেখার মধ্যেও ফেসবুক ভুলতে না পারো, তাহলে নিতে পারো ফেসবুক মলাটের খাতা। আর অ্যানিমে ভক্তদের জন্য নানা রকম অ্যানিমের ছবিসংবলিত মলাটের খাতা তো রয়েছেই! পড়ার টেবিলে এসব কিউট বই-খাতা দেখলে একবার হলেও তোমার পড়তে আর লিখতে ইচ্ছে করতেই পারে!

অন্যান্য সামগ্রী

বই আর খাতার মতো পিছিয়ে নেই কলম, পেনসিল, ইরেজার, শার্পনার, পেনসিল বক্স, জ্যামিতি বক্স। পরীক্ষা দেওয়ার সময় তুমি তোমার প্রবেশপত্রসহ নানা প্রয়োজনীয় কাগজ রাখার জন্য ফাইল ব্যবহার করো, সেটিও হতে পারে তেমনই সুন্দর আর বৈচিত্র্যময়। এসব ফাইলে নিজের পছন্দের কার্টুন চরিত্রগুলো দেখে পরীক্ষার হলে টেনশন কিছুটা হলেও কমতে পারে। আর বই-খাতা, কলম-পেনসিল, পেনসিল বক্স, ফাইলসহ সবকিছু রাখার জন্য কিনে নিতে পারো সুন্দর, টেকসই নানা রকমের ব্যাগ।

default-image

কোথায় পাবে

মলাটের জন্য বিভিন্ন রকম পোস্টার পেপার, হ্যান্ডমেড পেপার পেতে পারো ঢাকার আজিজ সুপার মার্কেট, আড়ং আর নীলক্ষেতে। বিভিন্ন ধরনের মলাটের বিভিন্ন রকমের নোট খাতা, কলম, পেনসিল, ইরেজার, শার্পনার আর পেনসিল বক্স—এ জিনিসগুলো তুমি নীলক্ষেতের যেকোনো খাতা-কলমের দোকানগুলো থেকে নিতে পারো। এ ছাড়া ঢাকা ও ঢাকার বাইরে প্রত্যেকেই এগুলো পেতে পারো নিজের স্কুল-কলেজের আশেপাশে থাকা স্টেশনারি দোকানেও। ব্যাগের জন্য যেতে পারো নিউমার্কেট, মোহাম্মদপুর, ইস্টার্ন প্লাজাসহ বিভিন্ন ব্যাগের দোকানে।

জীবনযাপন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন