পাঁচমিশালী

ফেলে দেওয়া টায়ার দিয়ে কুকুর-বিড়ালের বাসা

বিজ্ঞাপন
default-image

পথেঘাটে কুকুর–বিড়ালের মতো কত প্রাণীই চলাফেরা করে। নেই কোনো ঠিকানা, বাসস্থান। কেমন হতো যদি এসব প্রাণীর আমাদের মতো সুন্দর বাসা থাকত! খুব সহজে এসব প্রাণীর জন্য বাসা বানিয়েছেন ব্রাজিলিয়ান শিল্পী আমারিলদো সিলভা। পুরোনো টায়ার দিয়ে সিলভা বানান সুন্দর ও আরামদায়ক বিছানা, যেগুলোতে কুকুর-বিড়াল আরামেই দিন কাটিয়ে দিতে পারে বলতে পারো।

ঘটনার শুরুটা হয়েছিল দুই বছর আগে। মূলত বাড়তি আয়ের খোঁজে ঘুরছিলেন সিলভা। হঠাৎ মনে হলো, চাইলে পুরোনো ফেলে দেওয়া জিনিসপত্র কাজে লাগানো যেতেই পারে। রাস্তা দিয়ে হাঁটার সময় একটি কুকুরকে দেখলেন পুরোনো টায়ারের মধ্যে শুয়ে থাকতে। পেয়ে গেলেন আইডিয়া।

default-image

সিলভা হস্তশিল্পে বরাবরই বেশ দক্ষ ছিলেন। প্রথমে রাস্তা ও ডাস্টবিন থেকে পুরোনো টায়ার সংগ্রহ করা শুরু করলেন। জমাতে লাগলেন নিজের রুমের মধ্যে। তারপর সেগুলো পরিষ্কার করে রং করলেন। একেক টায়ারে একেক রং। মজার মজার সব নকশা করে লিখে দিলেন কুকুর বা বিড়ালের নাম। আর টায়ারের মধ্যে করলেন ঘুমানোর মতো কুশন আর বালিশের ব্যবস্থা।

default-image

সিলভা এসব প্রাণীকে যেমন সাহায্য করেছেন, তেমনই হস্তশিল্পেরও বিকাশ ঘটিয়েছেন। এই ধরনের আরও উদ্যোগ গ্রহণের ব্যাপারে তিনি আশাবাদী এবং বিশ্বাস করেন আর্থসামাজিক প্রভাব সৃষ্টির জন্য আরও উদ্ভাবনী ধারণা উপস্থাপন করতে পারবেন ভবিষ্যতে।

তথ্যসূত্র: বোরডপান্ডা 

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন