আয়োজন

'হাতে নিয়ে আলোকবর্তিকা'র দ্বিতীয় পর্ব আজ

বিজ্ঞাপন
default-image

করোনাভাইরাসের কারণে বন্ধ আছে স্কুল-কলেজসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয়গুলো চেষ্টা করছে অনলাইনে ক্লাস নেওয়ার। এমন অবস্থায় দেশের শিক্ষাকার্যক্রমের বর্তমান অবস্থা ও ভবিষ্যত করণীয় আলোচনায় আসছে বারবার। তারই ধারাবাহিকতায় কিশোর আলোর ফেসবুক পেজেও শুরু হয়েছে ধারাবাহিক আলোচনা অনুষ্ঠান হাতে নিয়ে আলোকবর্তিকা। তরুণ শিক্ষাগবেষক মুনিয়া ইসলাম মজুমদার ও তাসনিম আফরোজের পরিকল্পনায় এ আয়োজনের দ্বিতীয় পর্ব প্রচারিত হবে আজ সন্ধ্যা সাড়ে সাতটায়।

আজকের অনুষ্ঠানের আলোচ্য বিষয়, ‘ঝরে পড়া শিশুদের পুনরায় অন্তর্ভুক্তির পরিকল্পনা ও প্রান্তিক পর্যায়ে প্রযুক্তিগত শিক্ষার প্রাপ্যতা সুনিশ্চিতকরণ’। আলোচক হিসেবে থাকছেন ইউনিসেফ বাংলাদেশের এডুকেশন স্পেশালিস্ট ইকবাল হোসেন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের পরিচালক টনি মাইকেল গোমেজ, ‘এসো শিখি’র সিইও এস এম তানভীর ও গণস্বাক্ষরতা অভিযানের উপপরিচালক জনাব এনামুল হক।

default-image

এ আয়োজনের স্ট্র্যাটেজিক পার্টনার কিশোর আলো ছাড়াও ইয়ুথ এঙ্গেজমেন্ট পার্টনার হিসেবে আছে প্রথম আলোর ফিচার পাতা স্বপ্ন নিয়ে। এ ছাড়া, নলেজ পার্টনার হিসেবে বাংলাদেশ ইয়ুথ লিডারশিপ সেন্টার (বিওয়াইএলসি) ও টেকনিক্যাল পার্টনার হিসেবে রয়েছে লাইট অফ হোপ। আলোচনাটি কিশোর আলোর পেজ ছাড়াও সহযোগী প্রতিষ্ঠানগুলোর ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হবে।  

এর আগে গত ৪ জুলাই প্রচারিত হয় হাতে নিয়ে আলোকবর্তিকা অনুষ্ঠানের প্রথম পর্ব। আলোচনায় করোনাপরিস্থিতিকে সামনে রেখে সরকারি ও বেসরকারি উদ্যোগে পরিচালিত শিক্ষাকার্যক্রমে কথা উঠে আসে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও মহামারির সময়ে শিশুদের শিক্ষালাভ যেন থেমে না থাকে, সেজন্য প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক উভয়ভাবেই কার্যক্রম পরিচালনার কথা জানান আলোচকেরা।  বর্তমান পরিস্থিতিতে শিক্ষাকার্যক্রম এগিয়ে নিতে প্রযুক্তিগত দিক থেকে স্বনির্ভর করে তোলার বিষয়ে গুরুত্বারোপ করা হয়, যেন প্রান্তিক জনগোষ্ঠীও শিক্ষালাভের সুযোগ থেকে বঞ্চিত না হয়।

ছয় পর্বের এই আলোচনা অনুষ্ঠানটির বাকি পর্বগুলো প্রতি শনিবার একই সময়ে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন