বিজ্ঞাপন
বিজ্ঞাপন

দুই নৌকা (Two Rooks)

দাবার ঘুঁটিগুলোর মধ্যে নৌকার চাল বোঝাই সবচেয়ে সোজা। এটি সোজা রেখায় চলে। হয় লম্বালম্বি, নাহয় আড়াআড়িভাবে বোর্ডের এক মাথা থেকে আরেক মাথায় নৌকা চলাচল করে।

আটটি সৈন্য (Eight Pawns)

‘হাতি ঘোড়া গেল তল, সৈন্য বলে কত জল!’ প্রবাদটা একটু বদলে দিলাম। দাবা খেলার ক্ষেত্রে কিন্তু এটা বেশ সত্য। আমাদের দেশে একে অনেকে ‘বড়ে’ নামেও চেনে। কাগজে–কলমে খেলার সবচেয়ে কম শক্তিশালী ঘুঁটি হচ্ছে এই সৈন্য। তাই বলে সৈন্যকে মোটেও ফেলনা ভেবো না। গুরুত্বপূর্ণ কোনো সময়ে একটি সৈন্যই ম্যাচের ভাগ্য বদলে দিতে পারে। কারণ, এটিই একমাত্র ঘুঁটি, যার বদলে বোর্ডে মন্ত্রী বা নৌকা, এ–জাতীয় শক্তিশালী অস্ত্র পুনরায় নামানো যায়। এ সম্পর্কেও আমরা সামনে বিস্তারিত জানব।

বোর্ডের ঘরের নামকরণ

আমরা আগের পর্বে জেনেছি, দাবার বোর্ডে মোট ৬৪টি ঘর বা বর্গ আছে। তো, এই ৬৪ ঘরের প্রতিটির কিন্তু আলাদা নাম আছে। এসো, এবার এগুলোর নামকরণ শেখা যাক।

বোর্ডের ঘরের নামগুলো জানার আগে আমাদের আগে দুটি জিনিস জানতে হবে, সেগুলো হলো র‌্যাঙ্ক ও ফাইল। বাংলায় সারি ও কলাম দিয়ে যা বোঝায়, ইংরেজিতে র‌্যাঙ্ক ও ফাইল দিয়ে ঠিক তা–ই বোঝানো হয়। দাবার বোর্ডে আড়াআড়িভাবে যে ঘরের লাইনগুলো যায়, তাদের বলা হয় র‌্যাঙ্ক এবং লম্বালম্বিভাবে যেগুলো যায়, তাদের বলা হয় ফাইল। আমরা কিন্তু এদের ইংরেজি নামই ব্যবহার করব পুরোটা সময়, ফলে র‌্যাঙ্ক মানে সারি এবং ফাইল মানে কলাম—এটি ভালোভাবে মাথায় গেঁথে ফেলো!

তো, র‌্যাংকের নামকরণ করা হয় ইংরেজি বর্ণমালা দিয়ে ও ফাইলের নামকরণ করা হয় নম্বর দিয়ে। সাদা ঘুঁটি যে পক্ষ নেয়, তার হাতের বাঁ দিকের ঘরগুলোকে a, b, c এভাবে করে একদম শেষ ঘরকে h নামে চিহ্নিত করে র‌্যাংকের নামকরণ করা হয়। ফাইলের নামকরণ শুরু হয় একইভাবে, সাদা পক্ষের বাঁ পাশ থেকে, সবচেয়ে নিচের ঘরকে 1 এবং একদম ওপরের ঘরকে 8 দিয়ে চিহ্নিত করা হয়। এই বর্ণ ও নম্বর দিয়েই আমরা প্রতিটি ঘরের আলাদা নাম দিতে পারব। তাহলে সর্ববাঁয়ের একদম নিচের ঘরটাকে আমরা পড়ব a1 এবং সর্বডানের ঘরটাকে আমরা পড়ব h1। নিচের ছবিটি দেখো, তাহলে সহজেই বুঝে ফেলবে!

default-image

বড় দাবাড়ুদের বোর্ডের প্রতিটি ঘরের নাম মুখস্থ থাকে, অর্থাৎ চোখ বন্ধ করলেই f5 ঘরটা কোথায়, তাঁরা তা বলে দিতে পারেন। তোমার এখনই নাম মুখস্থ করতে হবে না, নিয়মিত খেলতে থাকলে আস্তে আস্তে দেখবে কোন ঘরের নাম কী, সেটা আপনা–আপনিই মনে করতে পারছ!

বোর্ডে ঘুঁটি সাজানোর নিয়ম

ঘুঁটিগুলো তো আমরা চিনে ফেললাম। এবার এগুলোকে কীভাবে বোর্ডে সাজাতে হবে, তা শেখার পালা। দাবা খেলার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ হচ্ছে সঠিক নিয়মে ঘুঁটি সাজানো। বোর্ডের প্রতি পাশের শেষ দুই র৵াঙ্কে দাবার ঘুঁটিগুলো সাজিয়ে রেখে শুরু করা হয় খেলা। যেকোনো যুদ্ধ শুরুর আগে দুই দলের যোদ্ধারা যেমন নির্দিষ্ট সারিতে অবস্থান করে, ঠিক সে রকম। শেষের র৵াঙ্কের দুই মাথায় থাকবে তোমার দুটি নৌকা। দুই নৌকার দুই পাশে থাকবে দুটি ঘোড়া, দুটি ঘোড়ার দুই পাশে দুটি হাতি এবং এরপর বসবে রাজা ও রানি। ছবিতে নিশ্চয়ই তোমরা দেখতে পারছ উভয় দলের রানি বোর্ডের কোন ঘরটায় বসবে, তা–ও ভুল না হওয়ার জন্য, ‘সাদা রানি বসে সাদা ঘরে আর কালো রানি বসে কালো ঘরে’, এটি মনে রাখতে পারো এবং ঠিক এর সামনের র৵াঙ্কেই বসবে তোমার আটটি সৈন্য। খেলা যত সামনের দিকে অগ্রসর হয়, বোর্ডের বিভিন্ন প্রান্তে তোমার ঘুঁটিগুলো ছড়িয়ে পড়তে থাকে এবং আসল যুদ্ধ তখনই শুরু হয়ে যায়!

default-image

ঘুঁটি সাজানোর সময় সবাই বেশির ভাগ সময় যে ভুল করে তা হলো, নিজের দলের রাজা ও মন্ত্রীর স্থান অদলবদল করে ফেলা এবং বোর্ডের ভুল পাশ থেকে খেলা শুরু করা। ফলে খেলা শুরু করার সময় বিষয়টির দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

তাহলে এতক্ষণ আমরা যা জানলাম:

  • দাবা খেলায় মোট ছয় ধরনের ঘুঁটি থাকে—রাজা, রানি, নৌকা, হাতি, ঘোড়া ও সৈন্য। ইংরেজিতে যাদের যথাক্রমে বলা হয় King, Queen, Rook, Bishop, Knight ও Pawn.

  • খেলার শুরুতে উভয় খেলোয়াড়ের ১৬টি করে ঘুঁটি থাকে এবং ঘুঁটিগুলো বোর্ডে একইভাবে সাজানো থাকে।

এসো, এবার আমরা ঘুঁটিগুলোর চালের আদ্যোপান্ত জেনে নিই!

নৌকা (The Rook)

দাবার যে ছয় ধরনের ঘুঁটি আছে, তাদের মধ্যে নৌকার চাল বোঝা সবচেয়ে সহজ। তাই চলো আমরা নৌকা দিয়েই শুরু করি।

নৌকার চাল বোঝার সবচেয়ে সহজ উপায় হলো, র‌্যাঙ্ক আর ফাইল বুঝে ফেলা, যা নিয়ে আমরা একটু আগেই আলোচনা করেছি। র‌্যাঙ্ক বলতে আমরা বুঝব সারি এবং ফাইল বলতে আমরা বুঝব কলাম। নৌকা এই র‌্যাঙ্ক ও ফাইল বরাবর চলতে পারে। অর্থাৎ নৌকা বোর্ডের যেই ঘরে থাকবে, সেখান থেকে সোজাসুজি সামনে ও পেছনে এবং আড়াআড়ি ডানে ও বাঁয়ে যত ঘর আছে, তার সব কটিতেই সে যেতে পারবে। চলার পথে কোনো বাধা, অর্থাৎ কোনো ঘুঁটি না থাকলে, এটি এক চালে র‌্যাঙ্ক বা ফাইলের এক মাথা থেকে আরেক মাথায় চলে যেতে পারবে।

default-image

একটা জিনিস মনে রাখতে হবে, কোনো ঘুঁটির ওপর দিয়ে নৌকা যেতে পারবে না। ফলে যদি নৌকার পাশে বা সোজাসুজি নিজের দলের কোনো ঘুঁটি থাকে, নৌকা ঠিক তার আগের ঘর পর্যন্ত যেতে পারবে। তবে বিপরীত দলের ঘুঁটি হলে ভিন্ন কথা, তখন ওই ঘুঁটি কেটে দিয়ে নৌকা তার ঘর দখল করতে পারবে। নিচের ছবি দেখলে আরও সহজে তোমরা বুঝতে পারবে।

default-image

যেহেতু কালো নৌকার ডানে তার নিজের একটা ঘুঁটি রয়েছে, তাই সে আর বাঁয়ে যেতে পারবে না। কিন্তু ডানে যত দূর ইচ্ছা এক চালে যেতে পারবে। আবার বরাবর সামনে রয়েছে সাদা রঙের ঘোড়া। ফলে এই কালো নৌকা ঘোড়াটির আগের ঘর পর্যন্ত বা ঘোড়াটিকে কেটে সেই ঘরে চলে যেতে পারবে।

মনে রাখবে, রানির পর নৌকাই খেলার সবচেয়ে শক্তিশালী ঘুঁটি। অর্থাৎ নৌকা ঘোড়া ও হাতির চেয়ে বেশি শক্তিশালী। একটা নৌকা আর নিজের রাজা দিয়ে সহজেই বিপক্ষ দলের রাজাকে চেকমেট করা যায়। তাই খেলার সময় সতর্ক থাকতে হবে, যেন প্রতিপক্ষ তোমার নৌকা কেটে দিতে না পারে।

খেলার শুরুতে উভয় দলের দুটি করে মোট চারটি নৌকা থাকবে, যারা বোর্ডের চার কোনায় বসবে, নিচের ছবির মতো। এখানে সাদা দলের নৌকা দুটি বসবে a1 ও h1 ঘরে এবং কালো দলের নৌকাগুলো বসবে a8 ও h8 ঘরে।

default-image

একনজরে

  • নৌকার পয়েন্ট ৫, অর্থাৎ প্রতিপক্ষের নৌকা কেটে দিলে তুমি ৫ পয়েন্ট পাবে।

  • খালি বোর্ডে নৌকা খুবই শক্তিশালী। ফলে যখন খেলা শেষের দিকে চলে আসে এবং বোর্ড থেকে বেশির ভাগ ঘুঁটিই কাটা পড়ে, তখন নৌকা খুবই উপযোগী একটা অস্ত্র।

  • অপর পক্ষে খেলার শুরুর দিকে, অর্থাৎ বোর্ডে যখন প্রায় সব ঘুঁটি থাকে, তখন নৌকা দিয়ে খুব বেশি সুবিধা করা যায় না। কারণ, বাকি ঘুঁটিগুলোর জন্য এটি মুক্তভাবে চলাচল করতে পারে না।

নৌকা ব্যবহারের কিছু মাস্টার টিপস

  • রানির পর নৌকাই তোমার সবচেয়ে শক্তিশালী অস্ত্র।

  • খেলার শুরুতে তোমার নৌকাগুলোকে একদম পেছনের র‌্যাঙ্কে রেখে খেলা চালিয়ে যাওয়াই উত্তম।

  • সব সময় যেকোনো ওপেন ফাইল নিচে তোমার নৌকাকে রাখার চেষ্টা করবে। যে ফাইলে কোনো সৈন্য থাকে না, তাকে ওপেন ফাইল বলা হয়। ওপেন ফাইলের একটি নৌকা রাখা গেলে যেকোনো সময় বোর্ডের অপর সাইডে গিয়ে এটি প্রতিপক্ষের ত্রাসের কারণ হয়ে দাঁড়াতে পারে।

  • এন্ড গেমে, অর্থাৎ খেলার শেষ পর্যায়ে নৌকা খুবই শক্তিশালী।

  • শেষ পর্যায়ে যদি তোমার একটা নৌকা থাকে এবং প্রতিপক্ষের শুধু রাজা অবশিষ্ট থাকে, তাহলে তোমার রাজা ও একটা নৌকা দিয়েই তুমি প্রতিপক্ষকে চেকমেট করে ম্যাচ জিততে পারবে।

খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন