চেকমেট | মাই ফার্স্ট চেসবুক: পঞ্চম পর্ব

আঁ পসাঁ (En Passant)

আগেই বলেছি, সৈন্যের দুটি বিশেষ চাল আছে—অন্য ঘুঁটিতে উন্নীত হওয়া এবং আঁ পসাঁ। গত পর্বে তোমরা সৈন্যের অন্য ঘুঁটিতে উন্নীত হওয়া সম্পর্কে জেনেছ। এবার চলো আঁ পসাঁ সম্পর্কে জানা যাক।

আঁ পসাঁ মূলত একটি ফ্রেঞ্চ শব্দ। এই নিয়মটি বেশ মজার, কিন্তু নতুন দাবাড়ুদের কাছে একটু বিভ্রান্তিকর মনে হতে পারে। শুনতে একটু জটিল মনে হলেও কয়েকটি ছবি দেখলেই তোমরা বুঝে ফেলতে পারবে। নিয়মটি হলো অনেকটা এমন, তোমার প্রতিপক্ষের সৈন্য যদি তার শুরুর পজিশন থেকে এক চালে দুই ঘর সামনে আসে, তাহলে তুমি তোমার সৈন্য দিয়ে প্রতিপক্ষের সৈন্যটিকে এমনভাবে কাটতে পারবে, যেন সেটি এক ঘর সামনে এসেছিল।

কিছুই বুঝতে পারলে না, তা–ই তো? ভয়ের কিছুই নেই। এসো কয়েকটি ছবি দেখি।

১ নম্বর ছবিটি দেখো। এখন কালো দলের চাল দেওয়ার পালা। কালো সৈন্যটি যেহেতু তার শুরুর পজিশনে আছে, ফলে সে এখন চাইলে এক চালে দুই ঘর যেতে পারবে। ধরে নেওয়া যাক, এটি দুই ধাপ এগিয়ে b5 ঘরটিতে এল।

২ নম্বর ছবিটি তাহলে কালো সৈন্যটির বর্তমান অবস্থান। এখন সাদা সৈন্যটি কালো সৈন্যটিকে এমনভাবে কেটে দিতে পারবে, যেন এটি দুই ঘর না গিয়ে এক ঘর সামনে এসেছিল। অর্থাৎ কালো সৈন্যটি b5–এ না এসে b6–এ এলে যেভাবে সাদা সৈন্যটি একে কেটে দিতে পারত, ঠিক সেভাবেই এখন কেটে দিতে পারবে।

৩ নম্বর ছবিতে দেখতে পাচ্ছ, সাদা সৈন্যটি b6–এ এসে কালো সৈন্যটিকে কেটে দিয়েছে।

মনে রাখতে হবে

  • বোর্ডের শেষ র‌্যাঙ্কে গিয়ে সৈন্যের অন্য ঘুঁটিতে উন্নীত হওয়া দাবা খেলার খুবই সাধারণ একটি নিয়ম। এটি না থাকলে বেশির ভাগ এন্ডগেমের কোনো ফলাফল আসত না, অর্থাৎ বেশির ভাগ সময় খেলা ড্র হতো।

  • সৈন্যকে সামনে বাড়ানো, অন্য কোনো ঘুঁটিতে উন্নীত করা, এগুলো মূলত খেলার শুরুর দিকের চেয়ে শেষের দিকে, অর্থাৎ এন্ডগেমে বেশি কার্যকর।

  • আঁ পসাঁ একটু অদ্ভুত হলেও বেশ গুরুত্বপূর্ণ একটি নিয়ম। ফলে নিয়মটি এখনই ভালোমতো শিখে নাও, যেন পরবর্তী সময়ে এর জন্য কোনো সমস্যা না হয়।

রাজা (The King)

রাজা তোমার সবচেয়ে মূল্যবান ঘুঁটি। ফলে এটিকে সব সময় সুরক্ষিত রাখতে হবে। যদি রাজাকে হারিয়ে বসো, অর্থাৎ রাজা যদি চেকমেট হয়ে যায়, তাহলে তুমি খেলায় হেরে যাবে। এ জন্য খেলার শুরুতেই নিজের দলের রাজার জন্য একটি নিরাপদ স্থান তৈরি করতে হয়।

বোর্ডে অন্যান্য ঘুঁটি যেমন কাটা যায়, রাজাকে সেভাবে কখনো কাটা যায় না। ফলে অন্যান্য ঘুঁটির যেমন পয়েন্ট আছে, রাজার তেমন কোনো পয়েন্ট নেই। কিন্তু যদি থাকত, তাহলে রাজার পয়েন্ট হতো হাতি বা ঘোড়ার পয়েন্টের সমান।

রাজার চাল বোঝা খুবই সহজ। এক চালে এটি যেকোনো দিকে শুধু এক ঘর যেতে পারে। সেটা র‌্যাঙ্ক বা ফাইল বরাবরও হতে পারে, আবার কোনাকুনিও হতে পারে।

এই ছবি দেখো। এখানে সাদা রাজাটির যাওয়ার মতো মোট ছয়টি খালি ঘর আছে। আবার এটি চাইলে কালো হাতিটিকে কেটে দিয়ে সেই ঘরেও যেতে পারবে। কিন্তু কালো রাজা যেহেতু বোর্ডের এক কোনায় অবস্থান করছে, তার যাওয়ার মতো মাত্র পাঁচটি ঘর আছে।

দাবা খেলায় উভয় দলে একটি করে রাজা থাকে। খেলার শুরুতে কালো রাজা থাকে e8 ঘরে এবং সাদা রাজা থাকে e1 ঘরে।

এন্ডগেমে রাজা খুবই শক্তিশালী ঘুঁটি। কারণ, তখন বোর্ডে ঘুঁটি কম থাকে। ফলে রাজাকে হুট করে চেকমেট করে দেওয়া যায় না। অন্যদিকে খেলার শুরুতে এবং মাঝপর্যায়ে, অর্থাৎ মিডলগেমে রাজাকে নিরাপদ রাখাই সবচেয়ে জরুরি। না হলে খুব সহজেই চেকমেট হয়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়। এই সাধারণ নিয়ম মনে না রাখার কারণে অনেক বড় অসংখ্য গেম হেরেছেন বড় গ্র্যান্ডমাস্টাররাও।

রাজা ব্যবহারের কিছু মাস্টার টিপস

  • রাজাকে এক্সচেঞ্জ করা বা কেটে দেওয়া যায় না। কিন্তু রাজার চালগুলোর জন্য এন্ডগেমে একে হাতি বা ঘোড়ার সমান শক্তিশালী বলা হয়।

  • দাবার মূল ঘুঁটিই হলো রাজা। দাবা খেলার আসল উদ্দেশ্য একটাই, প্রতিপক্ষের রাজাকে চেকমেট করা এবং নিজের রাজাকে চেকমেটের হাত থেকে বাঁচানো।

  • চেক ও চেকমেট দাবা খেলার গুরুত্বপূর্ণ দুটি বিষয়। আমরা সামনে এগুলো নিয়ে ভালোমতো জানব।

ক্যাসলিং (Castling)

রাজাকে সুরক্ষিত করার একটি কার্যকর উপায় হলো ক্যাসলিং। সহজ ভাষায় বললে, রাজা ও নৌকার মধ্যকার স্থান অদলবদলকে ক্যাসলিং বলা হয়। কিন্তু এটির জন্য কিছু নিয়ম রয়েছে। রাজা সাধারণত এক চালে এক ঘর যেতে পারে। কিন্তু ক্যাসলিং করার সময় রাজাকে তার শুরুর ঘর (ইংরেজিতে একে বলা হয় Starting Position) থেকে যেকোনো একটি নৌকার দিকে দুই ঘর নিতে হবে। ক্যাসলিং করার সময় সাদা রাজা e1 থেকে g1–এ যেতে পারবে, আবার c1–এও যেতে পারবে। এবং যেই নৌকার দিকে রাজা দুই ঘর যাবে, সেই দিকের নৌকা রাজাকে টপকে ঠিক এর অপর পাশের ঘরে বসে পড়বে। নিচের ছবিগুলো দেখো।

প্রথম ছবিতে রাজা ক্যাসলিং করার জন্য প্রস্তুত। ডান পাশে ক্যাসলিং করলে, ক্যাসলিংয়ের পর রাজার নতুন পজিশন হবে g1, আর বাঁ পাশে ক্যাসলিং করলে রাজার নতুন পজিশন হবে c1।

দ্বিতীয় ছবিতে রাজা ডান পাশে ক্যাসলিং করেছে।

তৃতীয় ছবিতে রাজা বাঁ পাশে ক্যাসলিং করেছে।

ক্যাসলিং–সম্পর্কিত তিনটি গুরুত্বপূর্ণ নিয়ম

  • ক্যাসলিং করার জন্য রাজা ও নৌকাকে অবশ্যই খেলার শুরুর পজিশনটায় থাকতে হবে এবং ক্যাসলিং করার আগপর্যন্ত এই ঘুঁটিগুলোর কোনো চাল দেওয়া যাবে না। যদি রাজা বা নৌকাকে অন্য ঘরে নিয়ে আবার খেলার শুরুতে যে ঘরে ছিল সেই ঘরে আনা হয়, তাহলেও ক্যাসলিং করা যাবে না। ক্যাসলিং করার সময় রাজা ও নৌকার মধ্যে অন্য কোনো ঘুঁটিও থাকতে পারবে না।

  • রাজার ওপর চেক থাকা অবস্থায় ক্যাসলিং করা যাবে না।

  • যদি চেক সরানোর জন্য রাজাকে অন্য কোনো ঘরে নেওয়া হয়, তাহলেও আর ক্যাসলিং করা যাবে না।

এই ছবি দেখো। ছবির প্রথম অংশে কালো দলের রাজা ক্যাসলিং করতে পারবে না। কারণ, এর ওপর সাদা ঘোড়ার চেক রয়েছে।

আবার দ্বিতীয় অংশে, সাদা রাজাটির পথে কোনো ঘুঁটি নেই বা এর ওপর কোনো চেকও নেই। তা–ও এটি ক্যাসলিং করতে পারবে না। কারণ, ক্যাসলিং করার জন্য একে f1 ঘরটিকে অতিক্রম করতে হবে। কিন্তু f1 ঘরটি কালো হাতিটির দখলে, অর্থাৎ ওই ঘরে কালো হাতিটি পরের চালেই যেতে পারবে। ফলে এই পাশ দিয়ে সাদা রাজা ক্যাসলিং করতে পারবে না।

ক্যাসলিং কেন গুরুত্বপূর্ণ

খেলার শুরুর দিকে প্রায় সময়ই তুমি এমন একটি পজিশন পাবে।

কীভাবে খেলা শুরু করতে হবে, তা নিয়ে আমরা পরে বিস্তারিত আলোচনা করব। কিন্তু এখানে দুটি বিষয়ে আমি তোমাদের দৃষ্টি আকর্ষণ করব,

  • নিজের ঘুঁটিগুলোকে খেলায় নিয়ে আসা, দাবার ভাষায় একে বলা হয় Piece Development।

  • রাজার নিরাপত্তা নিশ্চিত করা।

বামের ছবিটিতে সাদার পজিশন লক্ষ করো। দেখতে পাবে যে হাতি, ঘোড়া বা রানিকে খেলায় আনতে, অর্থাৎ Develop করতে সাদার খুব বেশি বেগ পেতে হবে না। কিন্তু তুমি যদি নৌকার কথা একবার ভাবো, এই পজিশনে নৌকাকে বোর্ডে বের করে আনার কোনো উপায় নেই বললেই চলে। সাদা নৌকাগুলো বোর্ডের কোনায় অসহায় অবস্থায় পড়ে আছে। সাদা রাজাও বোর্ডের মাঝবরাবর অবস্থান করছে, যা খুবই অনিরাপদ। ফলে এই রাজাকেই–বা কীভাবে নিরাপদ স্থানে নেওয়া যায়? এই জটিল সমস্যাগুলোর সমাধান করার জন্য সবচেয়ে সহজ উপায় হলো ক্যাসলিং।

ক্যাসলিং করার পর

এবার এই ছবি দেখো। সাদা রাজা বোর্ডের কোনায় নিরাপদ একটি স্থানে অবস্থান করছে। ইতিমধ্যে নৌকাও রাজার অপর পাশে এসে খেলায় অংশ নেওয়ার জন্য একদম তৈরি! এ মুহূর্তে নৌকার স্থান খুব সুবিধাজনক না হলেও পরে চালে এটি e1 যেতে পারবে, যেটি একটি ওপেন ফাইল।

জেনে রাখতে হবে

  • ক্যাসলিংই একমাত্র চাল, যখন একসঙ্গে দুটি ঘুঁটির জায়গা পরিবর্তন করা হয়।

  • ক্যাসলিং–সম্পর্কিত তিনটি নিয়ম ওপরে বলা হয়েছে, সেগুলো ভালোমতো শিখে নাও!

  • ক্যাসলিং খুবই গুরুত্বপূর্ণ। কারণ, এর মাধ্যমে একই সঙ্গে নৌকাকে খেলায় নিয়ে আসা যায় এবং রাজাকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া যায়।

চেক এবং চেকমেট

চেকমেট

চেকমেট শব্দটি এসেছে আরবি থেকে, যার অর্থ ‘রাজা মারা গিয়েছে’। কিন্তু মজার ব্যাপার হলো, দাবা খেলায় রাজা কখনো মারা যায় না বা কাটা যায় না। কেটে দেওয়ার পরিবর্তে বিপক্ষ দলের রাজাকে এমনভাবে আক্রমণ করতে হবে যেন এটির পালানোর আর কোনো পথ না থাকে। অর্থাৎ প্রতিপক্ষের রাজাকে আক্রমণ করার পর, এটি যে ঘরেই যাক না কেন, পরের চালেই তুমি একে কেটে দিতে পারবে, এমন একটা পর্যায়ে চলে এলেই বলা হবে যে রাজাটি চেকমেট হয়ে গিয়েছে।

চেক

যখন কোনো রাজা প্রতিপক্ষের কোনো ঘুঁটির দ্বারা আক্রমণের মুখে পড়ে, সেই অবস্থাকে বলা হয়ে থাকে চেক। আর রাজাকে পরের চালেই সেই অবস্থান থেকে নিরাপদ কোনো ঘরে সরে যেতে হবে।

নিচে চেকের কয়েকটি উদাহরণ দেওয়া হলো। এগুলোতে প্রতিটি ক্ষেত্রেই রাজার জন্য কোনো না কোনো নিরাপদ স্থান রাখা হয়েছে।

এই ছবিতে দেখা যাচ্ছে, সাদা নৌকাটি কালো রাজাকে চেক দিয়েছে। নৌকা যেহেতু র‌্যাঙ্ক ও ফাইল বরাবর চলাচল করে, পুরো ৮ নম্বর র‌্যাঙ্কই এখন রাজার জন্য অনিরাপদ। তবে রাজা চাইলেই ৭ নম্বর র‌্যােঙ্কর যে ঘরগুলো দেখানো আছে, সেগুলোয় চলে যেতে পারবে।

এবারের ছবিতে দেখা যাচ্ছে, কালো ঘোড়া সাদা রাজাকে চেক দিয়েছে। লক্ষ করো, ঘোড়াটি কিন্তু d2 ঘরটিকেও দখলে রেখেছে, অর্থাৎ d2 ঘরটিকে ‘Cover’ করেছে। কারণ, পরের চালে ঘোড়া চাইলেই ওই ঘরে যেতে পারবে। ফলে চেক থেকে বাঁচার জন্য কালো রাজা ওই ঘর ছাড়া বাকি চারটি ঘরে যেতে পারবে।

একটা ব্যাপার মনে রাখতে হবে, যেই ঘুঁটি দিয়ে রাজাকে চেক দেওয়া হয়েছে, সেই ঘুঁটি ছাড়াও অন্য ঘুঁটিও কিন্তু রাজার আশপাশের ঘরগুলোকে দখল করে বা কভার করে রাখতে পারে। এভাবে অন্যান্য ঘুঁটিও নিজের দলের ঘুঁটিকে সাহায্য করতে পারে। একটি ছবি দেখা যাক।

এই ছবির প্রথম অংশে দেখা যাচ্ছে, সাদা হাতিটি কালো রাজাকে চেক দিয়েছে। আর একই সঙ্গে সাদা হাতি, সাদা ঘোড়া ও সাদা রাজা মিলে কালো রাজার পাশের মোট ছয়টি ঘর কভার করছে। ফলে এখন কালো রাজার পালিয়ে যাওয়ার মতো নিরাপদ ঘর আছে মাত্র দুটি।

আবার ছবিটির পরের অংশে কালো মন্ত্রী আর নৌকা মিলে বেশির ভাগ ঘর কভার করে রেখেছে, তাই সাদা রাজার পালানোর মতো ঘর রয়েছে মাত্র একটি।

মনে রাখবে, কখনোই একটি রাজা আরেকটি রাজার পাশাপাশি থাকতে পারবে না। কারণ, তারা পাশাপাশি চলে এলে একটি আরেকটির দ্বারা চেকড হয়ে যাবে। এটি খেলার নিয়মবহির্ভূত। কারণ, এক দলের রাজা দিয়ে কখনোই আরেক দলের রাজাকে চেক দেওয়া যায় না।

চেকমুক্ত হওয়ার আরও কিছু উপায়

চেক থেকে বাঁচার জন্য আরও দুটি উপায় আছে। সেগুলো হলো—

  • যেই ঘুঁটি দ্বারা চেক দেওয়া হয়েছে, সেই ঘুঁটি কেটে দেওয়া।

  • যেই ঘুঁটি দিয়ে চেক দেওয়া হয়েছে, সেই ঘুঁটি এবং রাজার মাঝখানে নিজের অন্য একটি ঘুঁটিকে স্থাপন করা। এককথায় বলতে গেলে রাস্তা ব্লক করে দেওয়া। দাবার ভাষায় এই নিয়মকে বলা হয় ‘Interposing a piece’।

কিছু উদাহরণ দেখা যাক

এই ছবিতে দেখো, কালো নৌকাটি সাদা রাজাকে চেক দিয়েছে। আমরা আগেই আলোচনা করেছি যে মোট তিনটি উপায়ে সাদা রাজা চেক এড়াতে পারবে। তিনটি উপায়ই এখানে প্রয়োগ করা সম্ভব।

প্রথম উপায়, রাজাকে নিরাপদ একটি ঘরে সরিয়ে নেওয়া। যেমন d2।

দ্বিতীয় উপায়, যেই ঘুঁটি দিয়ে চেক দেওয়া হয়েছে, সেটিকে কেটে দেওয়া। b2 ঘরের সাদা হাতিটি চাইলেই e5–এ গিয়ে কালো নৌকাটিকে কেটে দিতে পারবে।

তৃতীয় ও শেষ উপায়টি হলো চেকটা ব্লক করে দেওয়া। অর্থাৎ কালো নৌকা ও সাদা রাজার মধ্যে যেকোনো সাদা ঘুঁটি নিয়ে আসা। এ ক্ষেত্রে সাদা নৌকাটিকে b3 থেকে e3–তে নিয়ে এসে সহজেই চেকটি ব্লক করে দেওয়া যাবে।

এবার যদি এই একই পজিশন আমরা একটু পরিবর্তন করে c3 ঘরে একটি কালো সৈন্য নিয়ে আসি, তাহলে কিন্তু পুরো ব্যাপারটাই বদলে যাবে। চলো দেখা যাক।

এ অবস্থায় সাদা রাজাটি কোনোভাবেই চেকমুক্ত হতে পারবে না।

লক্ষ করো, সাদা রাজাটি এখন আর d2 ঘরে যেতে পারবে না। কারণ, c3–তে থাকা কালো সৈন্য d2 ঘরটিকে দখল করে রেখেছে। (আমরা আগে জেনেছি যে ঘুঁটি কাটার সময় সৈন্য কোনাকুনিভাবে চলে) অর্থাৎ সাদা রাজা সেই ঘরে গেলে পুনরায় চেক হয়ে যাবে।

আবার c3–তে থাকা সৈন্য b2–এর সাদা হাতি এবং b3–তে থাকা সাদা নৌকার রাস্তা বন্ধ করে দিয়েছে, ফলে সাদা হাতিটি e5–এর কালো নৌকাটিকে কেটে দিতে পারবে না এবং সাদা নৌকাটিও e3–তে গিয়ে চেকটা ব্লক করতে পারবে না।

ফলে দেখা যাচ্ছে, সাদা রাজার যাওয়ার মতো আর কোনো নিরাপদ ঘর নেই! অর্থাৎ সাদা রাজা চেকমেট হয়ে গিয়েছে এবং কালো দল খেলাটি জিতে নিয়েছে!

মনে রাখতে হবে

  • চেককে বলা হয়ে থাকে ‘Forcing move’। কারণ, কারও রাজাকে যখন চেক দেওয়া হয়, তখন পরের চালেই সে আগে চেক সরাতে বাধ্য। চেক না সরিয়ে সে অন্য কোনো চাল দিতে পারবে না।

  • তিনটি উপায়ে চেক সরানো যায়। রাজাকে নিরাপদ কোনো ঘরে সরিয়ে নিয়ে; যে ঘুঁটিটি চেক দিয়েছে, তাকে কেটে দিয়ে অথবা রাজা ও যে ঘুঁটি চেক দিয়েছে, তার মাঝে নিজের অন্য কোনো ঘুঁটিকে নিয়ে এসে।

আরও পড়ুন