বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

বি (ট্যান্ডম বাইসাইকেল)

বি ক্যাটাগরিতে দৃষ্টিপ্রতিবন্ধী সাইক্লিস্টরা ট্যান্ডম বাইসাইকেল ব্যবহার করে প্রতিযোগিতায় অংশ নেয়। একটি ট্যান্ডম বাইসাইকেলে একসঙ্গে একাধিক সাইক্লিস্ট সাইক্লিং করতে পারে। তাই এই ক্যাটাগরির প্রতিযোগীরা দৃষ্টিশক্তিযুক্ত সাইক্লিস্টের (পাইলট হিসেবে পরিচিত) সঙ্গে মিলে সাইকেল চালায়। দৃষ্টিপ্রতিবন্ধী ক্রীড়াবিদরা প্যারালিম্পিকের অন্যান্য ইভেন্টেও বি ক্যাটাগরিতে অংশ নেয়।

default-image

এইচ ১-৫ (হ্যান্ডসাইকেল)

এইচ ক্যাটাগরি সেই সব সাইক্লিস্টের জন্য, যারা শরীরের নিচের অংশ প্যারালাইজড, প্যারাপেলজিয়া ও অঙ্গহানির ফলে হ্যান্ডসাইকেল ব্যবহার করে এবং প্যাডেল ঘোরানোর জন্য ব্যবহার করে হাত। এইচ ১-৪ শ্রেণির সাইক্লিস্টরা শারীরিকভাবে নিচু অবস্থানে এবং এইচ ৫ সাইক্লিস্টরা নতজানু অবস্থানে প্রতিযোগিতায় অংশ নেয়।

default-image

টি ১-২ (ট্রাইসাইকেল)

এই ক্যাটাগরির সাইক্লিস্টরা পেশির টান, অসংযত চলাফেরা ও ভারসাম্যের অভাবের কারণে ট্রাইসাইকেল ব্যবহার করে রেসে অংশ নেয়। ট্রাইসাইকেল ব্যবহারের ফলে সহজে সাইকেলের ভারসাম্য ধরে রাখা যায়। তবে টি ক্যাটাগরির সাইক্লিস্টরা ট্র্যাক সাইক্লিংয়ের কোনো ইভেন্টে অংশ নিতে পারে না। তারা শুধু রোড সাইক্লিংয়ের ইভেন্টগুলোতে অংশ নেয়।

default-image

সি ১-৫ (স্ট্যান্ডার্ড বাইসাইকেল)

সি ক্যাটাগরিতে অংশ নেয় সেই সব প্রতিযোগী, যাদের অঙ্গের অভাব, পেশিশক্তির প্রতিবন্ধকতা ও দুর্বলতা রয়েছে। এই ক্যাটাগরির সাইক্লিস্টরা সাধারণ সাইকেল চালিয়ে অংশ নেয় রেসে। প্যারালিম্পিকে সাইক্লিংয়ের মোট ইভেন্টের প্রায় অর্ধেক ইভেন্ট সি ক্যাটাগরির সাইক্লিস্টদের। এই ক্যাটাগরিতে একই রেসে বিভিন্ন ধরনের প্রতিযোগীর দেখা মেলে।

প্যারালিম্পিক ২০২০

সদ্য সমাপ্ত টোকিও প্যারালিম্পিকে মোট ৫১টি ইভেন্টে অংশ নেয় প্যারা-সাইক্লিস্টরা। এবারের আসরে ১৫৩টি পদকের লড়াইয়ে অংশ নিয়েছে ৪৪টি দেশের ২২২ জন প্যারা-সাইক্লিস্ট। এ ছাড়া রাশিয়ান অলিম্পিক কমিটির হয়ে আরও ৮ প্যারা-সাইক্লিস্ট অংশ নিয়েছে এ বছরের প্যারালিম্পিকে।

টোকিও প্যারালিম্পিকে সাইক্লিং ইভেন্টগুলোর মূলত দুটি ভাগ ছিল। রোড–সাইক্লিং ও ট্র্যাক–সাইক্লিং। রোড–সাইক্লিংয়ে রোড টাইম ট্রায়াল ও রোড রেসের ইভেন্টগুলোতে আলাদাভাবে অংশ নেয় পুরুষ ও নারী প্রতিযোগীরা। তবে রোড রেসের একটি ইভেন্ট হলো দলগত মিশ্র রিলে (এইচ ১-৫)। এই ইভেন্টে নারী-পুরুষ দলগতভাবে অংশ নেয়।

ট্র্যাক–সাইক্লিংয়ে টাইম ট্রায়াল ও ইনডিভিজুয়াল পারস্যুটের ইভেন্টগুলোতে আলাদাভাবে অংশ নেয় পুরুষ ও নারী সাইক্লিস্টরা। রোড–সাইক্লিংয়ের মতো ট্র্যাক–সাইক্লিংয়েরও ছিল একটি মিশ্র ইভেন্ট। এই দলগত মিশ্র স্প্রিন্টে সি ১-৫ ক্যাটাগরির পুরুষ ও নারী সাইক্লিস্টরা দলগতভাবে স্বর্ণ লড়াইয়ে নামে।

অদম্য ইচ্ছাশক্তি

প্যারালিম্পিয়ানরা নিজের শারীরিক অক্ষমতা শক্তিতে পরিণত করেছে। মনের জোরে এগিয়ে গেছে অনেক দূর। বিশাল মঞ্চে দাঁড়িয়ে দেশের হয়ে পদক জিতে দেশকে করছে গর্বিত। প্রত্যেক প্যারালিম্পিয়ানের ঝুলিতে রয়েছে হার না মানার গল্প। বিশ্বজুড়ে থাকা অসংখ্য প্যারালিম্পিয়ানের অদম্য ইচ্ছাশক্তি হতে পারে তোমার অনুপ্রেরণা।

খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন