চেকমেট | মাই ফার্স্ট চেসবুক: শেষ পর্ব

রাজা এবং একটি সৈন্য বনাম রাজা

আগের পর্বের ধারাবাহিকতায় এবার তোমরা দেখবে এন্ডগেমে নিজের রাজা এবং একটিমাত্র সৈন্য দিয়ে প্রতিপক্ষের নিঃসঙ্গ রাজাকে কীভাবে চেকমেট করতে হয়।

অনেক সময় দেখা যায়, দুই দলেরই সব ঘুঁটি কাটা পড়ে এবং বোর্ডে বাকি থাকে শুধু রাজা ও সৈন্য। যখন এন্ডগেমে শুধু রাজা ও সৈন্য থাকে, তখন সৈন্যের সংখ্যা বা অবস্থান (পজিশন) দেখে বলে দেওয়া যায় যে ওই ম্যাচটা ড্র হবে নাকি কোনো ফলাফল আসবে? একটা ব্যাপার মনে রাখবে, শুধু সৈন্য ও রাজা দিয়ে প্রতিপক্ষের নিঃসঙ্গ রাজাকে চেকমেট দেওয়া প্রায় অসম্ভবের পর্যায়েই পড়ে। কিন্তু তোমরা সবাই জানো, সৈন্যের অন্য ঘুঁটিতে উন্নীত হওয়ার ক্ষমতা রয়েছে। কোনো সৈন্য প্রতিপক্ষের শেষ র৵াঙ্কে পৌঁছে যেতে পারলে চাইলেই রানিতে উন্নীত হতে পারবে। আর রানি ও রাজা দিয়ে কীভাবে প্রতিপক্ষের নিঃসঙ্গ রাজাকে চেকমেট করা যায়, তা তো তোমরা জানোই! সৈন্য ও রাজার যেসব পজিশন থেকে খেলা জেতা যাবে এবং যেসব পজিশন থেকে খেলা জেতা যাবে না, অর্থাৎ খেলা ড্র হয়ে যাবে, সেগুলো মধ্য থেকে কয়েকটি নিয়ে এ পর্বে আলোচনা করা হলো।

ড্র পজিশন

নিচের ছবিটি দেখো।

এন্ডগেমে যদি এমন পজিশন চলে আসে, তাহলে বুঝবে যে খেলাটি ড্র-ই হবে—কোনো পক্ষই জিততে পারবে না। প্রতিপক্ষের রাজা যখন তোমার একমাত্র সৈন্যের সামনে চলে আসে, তাহলে এই পজিশন থেকে খেলা জেতা প্রায় অসম্ভবই বলা যায়।

কিন্তু ভুল করলে এই পজিশন থেকেও কালো দল হেরে যেতে পারে। এই পজিশনে কালো দলের সঠিক চালটি হলো 1…Ke8

বাকি চালগুলোও এখানে দেওয়া হলো,

2 Kd6 Kd8

কালো দলকে অবশ্যই 2…Kd8 এই চালই খেলতে হবে। কোনোভাবেই 2…Kf8 খেলা যাবে না। কারণ, এতে 3 Kd7 চালের মাধ্যমে সাদা দল তার সৈন্যের জন্য পথ বের করে ফেলবে।

এ পর্যায়ে সাদা দলকে তার সৈন্যকে সামনে বাড়াতেই হবে।

3 e7+ Ke8

সাদা দলের দেওয়ার মতো এখন একটি চালই রয়েছে।

4 Ke6

কিন্তু দেখো, কালো রাজার যাওয়ার মতো আর কোনো নিরাপদ ঘরই নেই! যে ঘরগুলোতে কালো রাজা যেতে পারত, সেই সব ঘরই এখন সাদা সৈন্য বা সাদা রাজার দখলে, কিন্তু আবার কালো রাজার ওপরে কোনো চেকও নেই। ফলে খেলাটি এখন স্টলমেট হয়ে গেল, অর্থাৎ ড্র!

কিন্তু শুরুতে কালো দল যদি 1…Ke8 এই চালের বদলে 1…Kd8 চালটি খেলত, তাহলে সাদা সৈন্যটি সামনে এগিয়ে যাওয়ার পথ পেয়ে যেত এবং শেষ র৵াঙ্কে দিয়ে রানিতে উন্নীত হয়ে খেলায় জিতে যেত। নোটেশনগুলো নিম্নরূপ,

2 Kd6 Ke8

3 e7 Kf7

4 Kd7

চালগুলো তোমরা বোর্ডে অনুশীলন করলে দেখতে পারবে, কালো দল শেষ পর্যন্ত গুরুত্বপূর্ণ e8 ঘর থেকে সরে যেতে বাধ্য হবে। এবং সাদা সৈন্য শেষ র‌্যাঙ্কে পৌঁছে যাবে।

জেতার মতো পজিশন

সৈন্য ও রাজা নিয়ে জেতার একমাত্র উপায় হলো, নিজের রাজাকে নিজের সৈন্যের সামনে নিয়ে আসা। ঠিক নিচের ছবিটির মতো।

ছবিতে সাদা রাজা যেভাবে তার সৈন্যের সামনে দাঁড়িয়ে আছে, এ রকম পজিশনে যদি এন্ডগেমে অর্জন করা যায়, তাহলে এখন যে দলের চালই হোক, সাদা দলের জয় অবশ্যম্ভাবী।

এই পজিশনে যদি এখন কালো দলের চাল হয়, তাহলে কালো দলের সবচেয়ে ভালো চালটি হলো 1…Kc8

কিন্তু সাদা দল এরপরই 2 Ke7 চাল দিয়ে নিজের সৈন্যের জন্য পথ বের করে নেবে।

এই পজিশনে যদি এখন সাদা দলের চাল হয়, তাহলে সাদা দলের সবচেয়ে ভালো চালটি হলো 1 Kc6

এরপর খেলাটি নিম্নোক্তভাবে চালিয়ে যাওয়া যেতে পারে,

1…Kc8

2 d6 Kd8

3 d7 Ke7

4 Kc7 এবং সাদা সৈন্য পরের চালেই রানিতে উন্নীত হয়ে যাবে।

এ রকম পজিশনে কীভাবে খেলতে হবে, তা সব সময় মনে রাখতে হবে। তাহলেই তুমি সঠিক চালগুলো খেলতে পারবে।

লক্ষ করো, এই পজিশনে সাদা দল 1 Ke6 বা 1 Kd6—এই দুই চালের যেকোনো একটি খেলতে পারবে, কিন্তু 1 d6 এই চালটি আবার খেলাই যাবে না।

a এবং h ফাইলের সৈন্য

এন্ডগেমে তোমার সৈন্য যদি a বা h ফাইলে থাকে এবং প্রতিপক্ষের রাজা যদি তোমার সৈন্যের নিকটে থাকে, তাহলে খেলাটি আর জেতা যায় না, ড্র হয়ে যায়। এর কারণ হলো, যেহেতু বোর্ডের কোনায় ঘরসংখ্যা কম, ফলে প্রতিপক্ষের রাজার ভুল চাল খেলার সম্ভাবনা একেবারে নেই বললেই চলে। নিচের ছবিটি দেখলে তোমরা বিষয়টা কিছুটা ধারণা করতে পারবে।

দেখো, এই পজিশনে যদি এখন কালো দলের চাল হয়, তাহলে খেলাটি ইতিমধ্যেই স্টলমেট হয়ে গেছে। কারণ, কালো রাজার এখন আর যাওয়ার মতো কোনো নিরাপদ ঘর নেই। আবার এখন সাদা দলের চাল হলেও একই ঘটনা ঘটবে, সাদা রাজা যদি 1 Kb6 চালটি খেলে, তাহলেও খেলাটি স্টলমেট হয়ে যাবে।

যা জানতে হবে

  • সৈন্য এবং রাজা নিয়ে এন্ডগেম খেলার সময় খুবই নিখুঁতভাবে চাল দিতে হবে। যখন তোমার নিজের শুধু নিঃসঙ্গ রাজা থাকবে, তখন কীভাবে খেলা ড্র করতে হয়, সেটা তোমার জানা থাকতে হবে এবং যখন প্রতিপক্ষের নিঃসঙ্গ রাজার বিপরীতে তোমার রাজা এবং সৈন্য থাকবে, তখন কীভাবে খেলায় জিততে হবে, সেটাও তোমাকে জানতে হবে।

  • নিঃসঙ্গ রাজা নিয়ে প্রতিপক্ষের আক্রমণ সামাল দেওয়ার সময় চেষ্টা করতে হবে যেন সব সময় সরাসরি প্রতিপক্ষের সৈন্যের সামনে থাকা যায়।

  • যখন তুমি প্রতিপক্ষের নিঃসঙ্গ রাজাকে আক্রমণ করছ, সব সময় নিজের রাজাকে নিজের সৈন্যের সামনে নিয়ে আসার চেষ্টা করবে।

  • যদি তোমার সৈন্য বোর্ডের একেবারে কোনার ফাইলে, অর্থাৎ a বা h ফাইলে থাকে, এবং প্রতিপক্ষের রাজা যদি তোমার সৈন্যের নিকটেই থাকে, তাহলে বুঝে নেবে যে খেলাটি নিশ্চিত ড্র হতে যাচ্ছে।

এন্ডগেমের আরও কিছু পরিচিত দৃশ্য

সৈন্য এবং একটি মাইনর ঘুঁটি বনাম রাজা

তোমরা আগেই জেনেছ, ঘোড়া ও হাতি—এই দুই ঘুঁটিকে মাইনর বা কম শক্তিশালী ঘুঁটি বলা হয়ে থাকে। এন্ডগেমে যদি এমন কোনো দৃশ্য দেখা যায়, যেখানে এক দলের একটি সৈন্য এবং একটি মাইনর ঘুঁটির বিপরীতে অপর দলে শুধু নিঃসঙ্গ রাজা থাকে, তখন কীভাবে খেলাটি জেতা যায়, এখন তোমরা সেটা দেখবে।

নিচের ছবিটি দেখো।

সাদা দলের মাইনর ঘুঁটিটি থাকায়, সাদা সৈন্যের পক্ষের সামনে এগিয়ে যাওয়া আগেরবারের চেয়ে এবার তুলনামূলক সহজ হবে। নোটেশনগুলো নিম্নে দেওয়া হলো,

1 Ke5 Kd8

2 Ke6 Ke8

3 d7+ Kd8

4 Nc6+

লক্ষ করো, কোনোভাবেই 4 Kd6 বা 4 Nb5—এই চালগুলো খেলা যাবে না। কারণ, এগুলো খেললেই স্টলমেট হয়ে যাবে।

4 Nc6+ এর পরের চালেই সাদা সৈন্যটি প্রতিপক্ষের শেষ র৵াঙ্কে পৌঁছে যাবে এবং রানি বা অন্য যেকোনো ঘুঁটিতে উন্নীত হতে পারবে।

কিন্তু দৃশ্য যদি এমন হয় যে, তোমার সৈন্য a বা h ফাইলে আছে এবং সৈন্যের পাশাপাশি তোমার একটা হাতিও রয়েছে, সে ক্ষেত্রে খেলায় জিততে পারাটা কিছু যদি–কিন্তুর ওপর নির্ভর করবে। তোমার যে হাতিটি অবশিষ্ট আছে, সেটি যদি তোমার সৈন্য যেই ঘরে গিয়ে অন্য কোনো ঘুঁটিতে উন্নীত হবে, সেই ঘরটিকে দখলে রাখতে পারে, তাহলেই কেবল তুমি খেলাটি জিততে পারবে, অন্যথায় খেলাটি ড্র হয়ে যাবে।

এই ছবিতেই দেখতে পাচ্ছ, সাদা দলের ‘কালো ঘর’–এর হাতিটি এখনো বোর্ডে রয়েছে, অর্থাৎ হাতিটি শুধু বোর্ডের কালো ঘরগুলো নিজের দখলে রাখতে পারে। কিন্তু দেখো, সাদা সৈন্যটি যে ঘরে গিয়ে অন্য ঘুঁটিতে উন্নীত হবে, অর্থাৎ a ফাইলের শেষ ঘরটি হলো সাদা। ফলে সাদা দলের হাতিটি এই ঘর নিজের দখলে রাখতে পারবে না। ফলে শেষ পর্যন্ত খেলাটি ড্র–ই হবে।

যখন দুটি সৈন্য থাকবে

এন্ডগেমে যদি এক দলের নিঃসঙ্গ রাজার বিপরীতে অপর দলের রাজা এবং দুটি সৈন্য থাকে, তাহলে এন্ডগেমটি আসলে একপেশে হয়ে যায়। কারণ, দুটি সৈন্য থাকলে অপর দলের নিঃসঙ্গ রাজাকে খুব সহজেই চেকমেট করে দেওয়া যায়। নিচে দুটি গুরুত্বপূর্ণ উদাহরণ দেওয়া হলো—

এই ছবিটি দেখো।

এখন কালো দলের চাল। প্রথম দেখায় মনে হতে পারে, সাদা রাজা আসার আগেই সৈন্য দুটিকে কালো রাজা কেটে দিতে পারবে। কিন্তু বিষয়টি এত সহজ নয়। নিচে নোটেশনগুলো দেওয়া হলো,

1…Kc5

2 a6 অথবা b6

2…Kb6

দেখো, এখানে কালো রাজা 2…Kxb5 চালটি খেলতে পারবে না। কারণ, তাহলে পরের চালেই 3 a7 চালের মাধ্যমে অপর সাদা সৈন্যটি কালো দলের শেষ র৵াঙ্কে প্রায় পৌঁছে যাবে এবং কালো রাজা আসার আগেই মেজর কোনো ঘুঁটিতে উন্নীত হয়ে যাবে।

এখন এই ছবিটি দেখো।

এই ছবিতে, সাদা দলের সৈন্য দুটি একে অপরকে সুরক্ষা দিয়ে রেখেছে। কালো রাজা যদি b5 ঘরের সৈন্যটিকে কেটে দেয়, তাহলে a6 ঘরের সৈন্যটি সামনে এগিয়ে শেষ র‌্যাঙ্কে পৌঁছে অন্য কোনো ঘুঁটিতে উন্নীত হয়ে যাবে এবং কালো রাজা শত চেষ্টাতেও সৈন্যটিকে থামাতে পারবে না। সৈন্য দুটি পাশাপাশি থাকায় সাদা দল এই সুবিধা পাচ্ছে। কিন্তু দুটি সৈন্য পাশাপাশি না থাকলেও সহজেই ম্যাচ জেতা যায়।

দেখো, কালো রাজার 1…Ka5 চালের পর মনে হতে পারে যে কালো রাজা সহজেই সাদা সৈন্য দুটিকে কেটে দিতে পারবে।

কিন্তু সাদা দলের 2 c5 চালের পর খেলার চিত্র পুরোপুরি বদলে যায়।

এখন যদি কালো রাজা 2…Kxa4 চাল দিয়ে a4 ঘরের সৈন্যকে কেটে দেয়, তাহলে c ফাইলের সৈন্যটি বিনা বাধায় সামনে এগিয়ে যাবে এবং মেজর কোনো ঘুঁটিতে উন্নীত হয়ে যাবে। এরপর আস্তে আস্তে বোর্ডের এক পাশ থেকে সাদা রাজাকে বোর্ডের মধ্যে নিয়ে এসে কালো রাজাকে চেকমেট করে দেওয়া যাবে।

তবে কালো রাজা যদি a ফাইলের সৈন্যটিকে না কেটে দেয়, তাহলে সাদা দলকে অবশ্যই নিখুঁতভাবে চাল দিতে হবে। কালো রাজা যদি 2…Ka6 চালটি দেয়, তাহলে সাদা দলকে 3 Kg2 চালের মাধ্যমে দ্রুত তার রাজাকে বোর্ডের মধ্যে নিয়ে আসা শুরু করতে হবে। এখান থেকে ভুল করলেই সাদা দল খেলায় হেরে যাবে।

নিচের নোটেশনটি দেখো,

3…Kb7

4 Kf3 Kc6

এর পরেই কালো রাজা সাদা দলের সৈন্যগুলোকে কেটে দিতে পারবে। ফলে এভাবে না খেলে সাদা দলকে

4 a5 Kc6

5 a6

এভাবে খেলা চালিয়ে যেতে হবে।

যা জানতে হবে

  • বেশির ভাগ সময়েই একটি সৈন্য এবং রাজা নিয়ে প্রতিপক্ষের নিঃসঙ্গ রাজার বিপরীতে জেতা সম্ভব। শুধু লক্ষ রাখতে হবে যেন স্টলমেট না হয়।

  • এ ক্ষেত্রে ব্যতিক্রম হলো, যদি সৈন্যটি a বা h ফাইলে থাকে, এবং প্রতিপক্ষের রাজা সৈন্যটির কাছাকাছি চলে আসে, তাহলে খেলাটি জেতার সম্ভাবনা একেবারেই কমে যায়।

  • যদি এন্ডগেমে একটির জায়গায় দুটি সৈন্য থাকে, তাহলে জয় মোটামুটি নিশ্চিতই বলা চলে। এসব ক্ষেত্রে যদি রাজা নিজের সৈন্যদের থেকে দূরেও থাকে, তখন একটি সৈন্য আরেকটিকে সুরক্ষা দিতে পারে।

এবার কিছু ধাঁধার পালা। এটিই বইয়ের শেষ ধাঁধা, আশা করি তোমরা মনোযোগ দিয়ে নিজেরাই সমাধান করে ফেলতে পারবে।

ধাঁধা ১

এখানে বিপদের মধ্যে থাকা সাদা রাজার সবচেয়ে ভালো চালটি খুঁজে বের করো।

ধাঁধা ২

এই ছবিতেও সাদা রাজা বিপজ্জনক অবস্থায় আছে। সবচেয়ে ভালো চালটি খুঁজে বের করো।

ধাঁধা ৩

সাদা দল এখন দুটি চাল দিতে পারে। 1 Kxa4 অথবা 1 Kxc4, যেখানে একটি চাল ম্যাচ জেতার মতো এবং আরেকটি চাল দিলে খেলা ড্র হয়ে যাবে। সঠিক চালটি তাহলে কোনটি?

ধাঁধা ৪

সাদা দলকে অবশ্যই এখন কালো হাতিটিকে কেটে দিতে হবে। কীভাবে কেটে দেওয়াটা সঠিক? 1 exd6 এভাবে নাকি 1 Kxd6 এভাবে?

ধাঁধার সমাধান:

উত্তরগুলো এবার মিলিয়ে নাও।

ধাঁধা সমাধান ১

1 Kc1 চালের মাধ্যমে সাদা রাজা এক ঘর পিছিয়ে যাবে, কিন্তু যেহেতু কালো সৈন্যের বরাবর সামনেই থাকবে, ফলে খেলাটি শেষ পর্যন্ত ড্র হবে।

ধাঁধা সমাধান ২

কালো রাজা যেন তার সৈন্যের সামনে আসতে না পারে, সাদা রাজার লক্ষ্য থাকতে হবে সেদিকে। ফলে সাদা রাজাকে এখন 1 Kf2 চালটি খেলতে হবে। খেলাটি এতে ড্রয়ের দিকে ধাবিত হবে।

ধাঁধা সমাধান ৩

সাদা দলের 1 Kxc4 চালের পর, কালো দলের c4 ঘরের যে সৈন্যটি বাকি থাকে, সেটি মূলত সাদা দলের শেষ র৵াঙ্কে এসে অন্য কোনো ঘুঁটিতে উন্নীত হতে পারবে না। ফলে এটিই সাদা দলের জন্য সবচেয়ে ভালো চাল। কিন্তু যদি সাদা দল 1 Kxa4 এই চাল খেলে, তাহলে 1…Kc5 চালের মাধ্যমে একপর্যায়ে কালো রাজা d4 ঘরে চলে আসতে পারবে এবং শেষ পর্যন্ত নিজের সৈন্যের সামনের ঘরে, অর্থাৎ c3 ঘরে পৌঁছে যেতে পারবে। এতে c ফাইলের সৈন্যটি আস্তে আস্তে সামনে এগিয়ে গিয়ে মেজর কোনো ঘুঁটিতে উন্নীত হয়ে যাবে এবং সাদা দল হেরে যাবে।

ধাঁধা সমাধান ৪

1 exd6 চাল দিলে খেলাটি ড্র হয়ে যাবে। কারণ, পরবর্তী সময়ে এ ঘটনাগুলো ঘটবে,

1…Ke8

2 d7+ Kd8

3 Kd6 এবং স্টলমেট!

ফলে সাদা দলের সবচেয়ে ভালো চালটি হলো 1 Kxd6। কারণ, এই চাল সাদা রাজাকে তার সৈন্যের সামনে নিয়ে আসার পথ বের করে দেয়। নোটেশনগুলো এমন,

1 Kxd6 Ke8

2 Ke6 Kd8

3 Kf7 এবং সৈন্য এরপরই অন্য কোনো ঘুঁটিতে উন্নীত হয়ে যাবে।

(সমাপ্ত)