চেকমেট | মাই ফার্স্ট চেসবুক: দশম পর্ব

দ্য পিন

পিনের কাজ কী, সেটা তোমরা নিশ্চয়ই জানো। পিনের মাধ্যমে কোনো জিনিসকে আরেকটা জিনিসের সঙ্গে আটকে দেওয়া হয়। দাবা খেলাতেও পিন বলতে আটকে দেওয়াকেই বোঝানো হয়। খেলার যেকোনো পর্যায়ে, যখন হাতি বা ঘোড়ার মতো ‘মাইনর ঘুঁটি’ নিজের ঘরে আটকা পড়ে যায়, কারণ, এই ঘুঁটিগুলো অন্য ঘরে গেলে দলের অন্য কোনো মেজর, অর্থাৎ বেশি শক্তিশালী ঘুঁটি বিপদের মুখে পড়ে যাবে, এমন অবস্থাকে দাবার ভাষায় বলা হয় ‘পিন’। বেশির ভাগ সময় রাজাই হয় সেই বেশি শক্তিশালী ঘুঁটি। আর তোমরা জানো, রাজাকে কখনোই বিপদের মুখে ফেলে রাখা যাবে না। যে ঘুঁটি রাজার সঙ্গে আটকা পড়ে যায়, তাকে বলা হয় ‘পিনড’ (pinned) ঘুঁটি।

খেলার একটি অতিগুরুত্বপূর্ণ কৌশল পিন। যে ঘুঁটিকে পিন করা যায়, সেই ঘুঁটির ওপর আরেকটু চাপ প্রয়োগ করলেই কিন্তু ঘুঁটিটিকে কেটে দেওয়ার একটা ভালো সম্ভাবনা থাকে। যে ঘুঁটিগুলো সরলরেখা বরাবর চলতে পারে, শুধু সেগুলো দিয়েই প্রতিপক্ষের কোনো ঘুঁটিকে পিন করা যায়। যেমন হাতি, নৌকা ও রানি। নিচে পিনের খুবই পরিচিত দুটি উদাহরণ দেওয়া হলো।

এই ছবিতে দেখতে পাচ্ছো, কালো ঘোড়াকে সাদা নৌকা কালো রাজার সঙ্গে পিন করে ফেলেছে। কালো ঘোড়াটা অন্য কোনো ঘরেই যেতে পারবে না। কারণ, অন্য ঘরে গেলেই কালো রাজার ওপর চেক পড়ে যাবে।

এই ছবিতে, সাদা নৌকাকে সাদা রাজার সঙ্গে পিন করে রেখেছে কালো হাতি। নৌকা সরে গেলেই সাদা রাজার ওপর চেক পড়বে, বিধায় এটি অন্য কোনো ঘরে যেতে পারবে না।

নিচে পিন–সম্পর্কিত আরও কিছু তথ্য দেওয়া হলো।

যা জানতে হবে

  • যখন কোনো কম শক্তিশালী ঘুঁটি অন্য কোনো ঘরে গেলেই দলের বেশি শক্তিশালী কোনো ঘুঁটি বিপদের মুখে পড়ে যায়—এই অবস্থাকে দাবার ভাষায় বলা হয় পিন।

  • শুধু হাতি, নৌকা ও রানি দিয়ে প্রতিপক্ষের কোনো ঘুঁটিকে পিন করা যায়।

  • যখন তুমি প্রতিপক্ষের কোনো ঘুঁটিকে পিন করতে পারবে, তোমার উচিত সেই ঘুঁটির ওপর আরও চাপ দেওয়ার উপায় খুঁজে বের করা।

বিপদহীন পিন

দাবা খেলার সময় প্রায়ই বিভিন্ন ঘুঁটি পিনের শিকার হয়। তবে নিজের যেকোনো ঘুঁটি পিনড হওয়া মানেই যে দল বিপদের মুখে, এমনটাও কিন্তু নয়। কারণ, বেশির ভাগ সময় প্রতিপক্ষের যে ঘুঁটিকে পিন করা হয়, তাকে কেটে দিলেও তেমন একটা লাভ হয় না।

এই চাল অনুযায়ী খেলা শুরু করলে উপরিউক্ত পজিশনটি পাওয়া যাবে,

  • 1 d4 Nf6 

  • 2 c4 e6

  • 3 Nc3 Bb4

এই ওপেনিংয়ের নাম ‘নিমজো-ইন্ডিয়ান ডিফেন্স’। কালো দল তার তৃতীয় চাল ‘Bb4’–এর মাধ্যমে সাদা ঘোড়াকে তার রাজার সঙ্গে পিন করে ফেলেছে। কিন্তু এই পিন সাদা দলের জন্য মোটেও বিপজ্জনক কিছু নয়। কারণ, কালো হাতি যদি কিছু চাল পরে সাদা ঘোড়াটিকে কেটে দেয়, তাহলে পরের চালেই b2 ঘরের সাদা সৈন্য কালো হাতিটিকে কেটে দিতে পারবে। হাতি ও ঘোড়ার পয়েন্ট সমান হওয়ায় কোনো দলেরই লাভ বা ক্ষতি হবে না। এ ছাড়া আরও নানা চালের মাধ্যমে সাদা দল তার ঘোড়াকে রক্ষা করতে পারবে। যেমন 4 Qc2 অথবা 4 Qb3 বা 4 Bd2 ইত্যাদি।

পিনের ক্ষমতা

পিন কতটা বিপজ্জনক হতে পারে, তা তোমরা বুঝতে পারবে এই উদাহরণ দেখে। তোমার কোনো ঘুঁটি পিনড হয়ে গেলে তোমাকে খুবই সতর্ক থাকতে হবে। কারণ, প্রতিপক্ষ একটু চাপ প্রয়োগ করে সহজেই তোমার পিনড হওয়া ঘুঁটিটি কেটে দিতে পারে।

দেখতে পাচ্ছো, সাদা রানি e2 ঘরে এসে কালো ঘোড়াকে কালো রাজার সঙ্গে পিন করে ফেলেছে। এখন চাইলেও কালো ঘোড়াটি অন্য কোনো ঘরে যেতে পারবে না। কারণ, এতে কালো রাজার ওপর চেক পড়ে যাবে। কালো দল ঘোড়াকে সুরক্ষা দেওয়ার জন্য 1…d5 চালের মাধ্যমে d ফাইলের একটি সৈন্য এগিয়ে দেয়।

কিন্তু পরের চালে সাদা দলও 2 d3 চালের মাধ্যমে তার d ফাইলের সৈন্য দিয়ে কালো ঘোড়াকে আক্রমণ করে বসে। যেহেতু কালো ঘোড়া এখনো পিনড অবস্থাতেই আছে, ফলে এটি অন্য ঘরে যেতে পারবে না। আর ঠিক পরের চালেই পিনের ক্ষমতা ব্যবহার করে সাদা দল মাত্র একটা সৈন্যের বিনিময়ে প্রতিপক্ষের একটি ঘোড়াকে কেটে দিতে পারল।

পিন থেকে ঠেকানোর উপায়

পিন ঠেকানোর সবচেয়ে ভালো উপায় হলো পিন ভেঙে দেওয়া। আগের উদাহরণটি আবার লক্ষ করলে দেখতে পাবে, কালো ঘোড়াটিকে বাঁচানোর জন্য কালো দল 1…d5 চালটি খেলে। কিন্তু এর পরিবর্তে যদি 1…Qe7 চালটি খেলা হতো, তাহলে নিম্নোক্ত পজিশনটি পাওয়া যেত।

1…Q7- এই চাল কালো ঘোড়ার ওপরে থাকা পিনটি ভেঙে দেয়। কারণ, এখন ঘোড়াটি সরে গেলেও কালো রাজার ওপর চেক পড়বে না। কারণ, এখন কালো রানি, তার রাজাকে সুরক্ষা দিচ্ছে। ফলে পরের চালে সাদা দল 2 d3 চালের মাধ্যমে তার d ফাইলের সৈন্য দিয়ে কালো ঘোড়াকে আক্রমণ করলে কালো ঘোড়া সহজেই অন্য কোনো নিরাপদ ঘরে চলে যেতে পারবে।

যদিও সাদা রানি চাইলে পরের চালে কালো রানিকে কেটে দিতে পারবে, কিন্তু তাতে সাদা দলের তেমন কোনো লাভ হবে না। কারণ, পরের চালে সাদা রানিও কাটা যাবে।

দ্য স্কিউয়ার (The Skewer)

একটু আগেই আমরা পিন সম্পর্কে জেনেছি। একটা কম শক্তিশালী ঘুঁটি যখন তার নিজের দলের কোনো বেশি শক্তিশালী ঘুঁটির সঙ্গে আটকা পড়ে যায়, তখন সেটাকে বলা হয় পিন। স্কিউয়ার ঠিক তার উল্টো। এ ক্ষেত্রে একটু বেশি শক্তিশালী ঘুঁটি এমনভাবে নিজের দলের আরেকটি ঘুঁটির সঙ্গে আটকে যায় যে বেশি শক্তিশালী ঘুঁটিটি তার ঘর থেকে সরে গেলেই ওই ঘুঁটি কাটা পড়ে যাবে। বেশির ভাগ সময় রাজাই হয়ে থাকে বেশি শক্তিশালী ঘুঁটি।

পিনের মতোই, শুধু হাতি, রানি ও নৌকা দিয়ে স্কিউয়ার তৈরি করা যায়। কয়েকটি উদাহরণ দেখা যাক,

ছবির প্রথম অংশে, সাদা নৌকা কালো রাজাকে চেক দিয়েছে। দেখতে পাচ্ছ, কালো রাজা যেই র৵াঙ্কে আছে, সেই একই র‌্যাঙ্কে, রাজার পেছনেই আছে কালো রানি। চেক পড়ায় কালো রাজাকে অবশ্যই এই র‌্যাঙ্ক থেকে সরে ওপরের বা নিচের কোনো র‌্যাঙ্কে যেতে হবে। ফলে পরের চালেই সাদা নৌকা, কালো রানিকে কেটে দিতে পারবে।

দ্বিতীয় অংশে দেখো, কালো হাতি চেক দিয়েছে সাদা রাজাকে। এখানেও সাদা রাজার পেছনেই আছে সাদা রানি। যেহেতু চেকমুক্ত হতে হলে রাজাকে এই কোনাকুনি লাইন থেকে সরে যেতেই হবে, ফলে পরের চালেই সাদা রানিকে কেটে দেবে কালো হাতি।

যা জানতে হবে

  • যখন বেশি শক্তিশালী কোনো ঘুঁটি এমনভাবে নিজের দলের আরেকটি ঘুঁটির সঙ্গে আটকে যায় যে বেশি শক্তিশালী ঘুঁটিটি তার ঘর থেকে সরে গেলেই ওই ঘুঁটি কাটা পড়ে যাবে, এমন অবস্থাকে দাবার ভাষায় বলা হয় ‘স্কিউয়ার’।

  • যদি তোমার কোনো ঘুঁটি স্কিউয়ারের ফাঁদে পড়ে, তাহলে বেশি শক্তিশালী ঘুঁটিটি এমন কোনো ঘরে সরানোর চেষ্টা করবে যেন এটি তার পেছনের ঘুঁটিটিকে সুরক্ষা দিতে পারে।

  • শুধু হাতি, নৌকা ও রানি দিয়েই প্রতিপক্ষের কোনো ঘুঁটিকে স্কিউয়ারের ফাঁদে ফেলা যাবে।

স্কিউয়ারের কিছু উদাহরণ

স্কিউয়ারে যে সব সময় রাজাকেই থাকতে হবে, এমনটা কিন্তু নয়। নৌকা ও রানিও মাঝেমধ্যে স্কিউয়ারের ফাঁদে পড়তে পারে। নিচের পজিশনটি লক্ষ করো,

এই পজিশনে, সাদা দলের পরের চালটি হবে 1 Bf3! অর্থাৎ e2 ঘরের সাদা হাতি এই চালের মাধ্যমে যাবে f3 ঘরে। বুঝতে পারবে, এই চালের মাধ্যমে সাদা হাতি আক্রমণ করবে কালো রানিকে। রানিকে এই আক্রমণ থেকে বাঁচতে হলে এই পথ থেকে সরে যেতেই হবে এবং পরের চালে সাদা হাতিটি রানির একদম পেছনে দাঁড়িয়ে থাকা নৌকাকে কেটে দেবে। লক্ষ করো, কালো রানি কিন্তু চাইলেই সাদা হাতিটিকে কেটে দিতে পারবে না। কারণ, হাতিটিকে সুরক্ষা দিচ্ছে g2 ঘরের সৈন্য।

এখানে ধরো, সাদা দল পরের চালে 1 Bb4! চালটি খেলল। এতে করে d2 ঘরের সাদা হাতিটি b4 ঘরে গিয়ে c5 ঘরের কালো নৌকাকে আক্রমণ করবে। এই আক্রমণ থেকে বাঁচতে কালো নৌকা সরে গেলেই পরের চালে সাদা হাতি e7 ঘরের কালো ঘোড়াকে কেটে দিতে পারবে।

স্কিউয়ার ঠেকানোর উপায়

যখন তোমার ঘুঁটি স্কিউয়ারের ফাঁদে পড়ে যাবে, এমনভাবে আক্রান্ত ঘুঁটিটিকে সরানোর চেষ্টা করবে, যেন এটি তার পেছনের ঘুঁটিটিকে সুরক্ষা দিতে পারে। কিছু উদাহরণ দেখা যাক,

এই পজিশনে সাদা যদি 1 Bb4 চালের মাধ্যমে d2 ঘরের হাতিকে যদি b4 ঘরে নিয়ে যায়, তাহলে সাদা হাতিটি কালো নৌকা এবং কালো ঘোড়াকে স্কিউয়ারের ফাঁদে ফেলতে পারবে। কিন্তু পরের চালে যদি কালো দল 1…Rc7 চালের মাধ্যমে কালো নৌকাটিকে c7 ঘরে নিয়ে আসতে পারে, তাহলেই কিন্তু বিপন্মুক্ত হয়ে যেতে পারবে। কারণ, এখন যদি e7 ঘরের কালো ঘোড়াটিকে সাদা হাতি কেটে দেয়, পরের চালেই c7 ঘরের কালো নৌকা সাদা হাতিটিকেও কেটে দিতে পারবে।

এখানে দেখো, কালো রানি ও হাতি সাদা হাতির মাধ্যমে স্কিউয়ারের ফাঁদে পড়েছে। কিন্তু এর থেকে বাঁচার জন্য রয়েছে দারুণ এক চাল। কালো দল যদি 1…Qa7 এই চালের মাধ্যমে রানিকে a7 ঘরে নিয়ে যায়, তাহলেই বিপদ কেটে যাবে। কারণ, পরের চালে সাদা হাতি g7 ঘরের কালো হাতিকে কেটে দিলেও পরের চালে নিজেও কাটা পড়বে। ফলে কোনো দলেরই কোনো লাভ বা ক্ষতি হবে না।

নিজে চেষ্টা করো

এখানে কিছু ধাঁধা দেওয়া হলো। আগের পর্বসহ এতক্ষণ পর্যন্ত যেসব বিষয়ে আলোচনা করা হয়েছে, সেগুলো নিয়েই সাজানো হয়েছে ধাঁধাগুলো। মনোযোগ দিয়ে ধাঁধাগুলো দেখো এবং সঠিক সমাধানটি খুঁজে বের করার চেষ্টা করো। দক্ষ দাবাড়ু হতে হলে কীভাবে দাবার কৌশলগুলো কাজ করে, এ সম্পর্কে অবশ্যই ভালোভাবে জানতে হবে।

১। এখানে, সাদা দল খুব সহজেই কালো দলকে ফর্ক করতে পারে। সেটা কীভাবে?
২। সাদা দল একটিমাত্র চালের মাধ্যমে কালো দলের অতিগুরুত্বপূর্ণ একটি ঘুঁটিকে পিন করে ফেলতে পারবে। বলতে পারবে, চালটা কী?
৩। কীভাবে সাদা দল সফলভাবে কালো দলকে স্কিউয়ারের ফাঁদে ফেলতে পারবে?
৪। এখানে, সাদা দল দুইভাবে কালো দলকে ফর্ক করতে পারবে। এর মধ্যে একটিতে সাদা দলের লাভ হবে এবং একটিতে হবে না। বলতে পারবে, সেগুলো কী কী?
৫। এখানে ছয়টি ছবি দেওয়া হলো। প্রতিটিতেই সাদা দলের ম্যাচ জেতার মতো একটি করে কৌশল রয়েছে। কৌশলগুলো হতে পারে ফর্ক, পিন বা স্কিউয়ার। এগুলো খুঁজে বের করো।

সমাধান

আশা করি, তোমরা নিজেরাই সব কটি খুঁজে বের করতে পেরেছ। এবার সেগুলো মিলিয়ে নাও।

১। 1 Ne7+ এই চালের মাধ্যমে সাদা ঘোড়া f5 ঘর থেকে e7 ঘরে গিয়ে কালো রাজা ও রানিকে ফর্ক করতে পারবে। খেয়াল করো, 1 Re8+ এই চালের মাধ্যমেও সাদা নৌকা e8 ঘরে গিয়ে কালো দলকে ফর্ক করতে পারত, কিন্তু তাতে দলের কোনো লাভ হতো না।
২।  1 Be5 এই চালের মাধ্যমে সাদা হাতি কালো রানিকে কালো রাজার সঙ্গে পিন করে ফেলতে পারবে। আর শুধু একটি হাতির বিনিময়ে কালো দল নিজের রানিকে হারাবে। ফলে খেলায় সাদার জয়ী হওয়ার সম্ভাবনা হবে শতভাগ। 
৩।  সাদা দলের চাল হবে 1 Qh7+, এই চালের মাধ্যমে c2 থেকে সাদা রানি চলে যাবে h7 ঘরে। ফলে কালো রাজার ওপর চেক পড়বে। আর কালো রাজা সরে যাওয়ার সঙ্গে সঙ্গেই সাদা রানির হাতে কাটা পড়বে কালো নৌকা।
৪। প্রথম দেখায় মনে হতে পারে, 1 Bg6+, এই চালের মাধ্যমে সাদা হাতি g6 ঘরে গিয়ে কালো রাজা ও নৌকাকে ফর্ক করতে পারবে। কিন্তু লক্ষ করো, g6 ঘরে সাদা হাতিকে রক্ষা করার মতো কোনো সাদা ঘুঁটি নেই। ফলে এই চাল দিলে সাদা হাতিটি কালো রাজার হাতে কাটা পড়ে যাবে। এই পজিশনের সঠিক চালটি হলো Re5+ কারণ এই চালের মাধ্যমে সাদা নৌকা e5 ঘরে গিয়ে কালো রাজাকে চেক দেওয়ার পাশাপাশি b5 ঘরের কালো রানিকেও আক্রমণ করতে পারছে। কালো রানি যদি সাদা নৌকাকে কেটে দেয়, তাহলে পরের চালে d4 ঘরের সাদা সৈন্যটি 1…dXe5 চালের মাধ্যমে সহজেই কালো রানিকে কেটে দিতে পারবে।
৫। ছবি নম্বর ১ : এখানে সাদা দল 1 Rh7+ চালের মাধ্যমে সাদা নৌকা h7 ঘরে গিয়ে কালো রাজাকে স্কিউয়ারের ফাঁদে ফেলবে।
ছবি নম্বর ২: 1 Nd6+ এই চালের মাধ্যমে সাদা দল কালো দলকে ফর্ক করতে পারবে। এখানে সাদা ঘোড়া d6 ঘরে গিয়ে কালো রাজাকে চেক দেওয়ার পাশাপাশি কালো রানিকেও আক্রমণ করছে। ফলে পরের চালেই সাদা ঘোড়াটি কালো রানিকে কেটে দিতে পারবে। c)  d)   e)  f) 
ছবি নম্বর ৩: এখানে Qe3 চালের মাধ্যমে সাদা রানি কালো হাতিকে রাজার সঙ্গে পিন করে ফেলেছে এবং কালো দল কোনোভাবেই এখন এই হাতিকে আর বাঁচাতে পারবে না।
ছবি নম্বর ৪: 1 Bd4+ এই চালের মাধ্যমে সাদা হাতিটি d4 ঘরে গিয়ে কালো রাজা ও নৌকাকে ফর্ক করে ফেলেছে।
ছবি নম্বর ৫: লক্ষ করো, এখানে দুই দলের ভিন্ন ভিন্ন ঘুঁটি থাকলেও, পয়েন্ট হিসাব করলে দুই দলেরই সমান পয়েন্টের ঘুঁটি রয়েছে। কালো দলের একটি রানির বদলে সাদা দলের আছে দুটি হাতি ও একটি ঘোড়া। কিন্তু 1 Rb7 এই চালের মাধ্যমে সাদা নৌকা, কালো রানিকে কালো রাজার সঙ্গে পিন করে ফেলেছে। ফলে কিছুক্ষণের মধ্যেই সাদা দল নিজের নৌকার বিনিময়ে কালো দলের রানিকে কেটে দিতে পারবে।
ছবি নম্বর ৬: সাদার কাঙ্ক্ষিত চালটি হবে 1 Bf2। ফলে সাদা হাতি f2 ঘরে এসে কালো রানি এবং নৌকাকে স্কিউয়ারের ফাঁদে ফেলবে। কালো রানি নিজেকে বাঁচাতে হাতির পথ থেকে সরে গেলেই সাদা হাতিটি কালো নৌকাকে কেটে দেবে।