বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। বাবা শেখ লুত্ফর রহমান, মা সায়েরা বেগম।  বিবিসি বাংলার জরিপে তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি নির্বাচিত হন।

১৯৪৯ সালে আওয়ামী মুসলিম গঠন করা হলে শেখ মুজিবুর রহমান দলের প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক, ১৯৫৩ সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। ১৯৫৪ ও ১৯৫৬ তত্কালীন প্রাদেশিক সরকারের মন্ত্রিপরিষদের সদস্য ছিলেন। ১৯৬৩ সালে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুর পর আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন শেখ মুজিবুর রহমান।

১৯৬৬ সালে লাহোরে বিরোধী দলগুলোর জাতীয় সম্মেলনে শেখ মুজিব ছয় দফা দাবি উত্থাপন করেন। ১৯৬৯ সালের ২৩ ফেব্রুয়ারিতে ঢাকায় এক সমাবেশে তাঁকে ‘বঙ্গবন্ধু’ উপাধি দেওয়া হয়। ১৯৬৯ সালের ৫ ডিসেম্বর এক জনসভায় বঙ্গবন্ধু পূর্ব বাংলার নামকরণ করেন ‘বাংলাদেশ’।

১৯৭১ সালের সাতই মার্চ রেসকোর্স ময়দানে এক ভাষণে বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দেন। ঘোষণা করেন ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ তাঁর ডাকে উত্তাল হয়ে ওঠে সারা বাংলা। ২৫ মার্চ গভীর রাতে বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করা হয়। ২৬ মার্চ প্রথম প্রহরে তাঁর নামে স্বাধীনতার ঘোষণা প্রচার করা হয়। ১৯৭১ সালের ১৭ এপ্রিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকারের রাষ্ট্রপতি হন শেখ মুজিবুর রহমান। ১৯৭৫ সালের পনেরোই আগস্ট মধ্যরাতে একদল বিপথগামী সেনা কর্মকর্তা শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের সদস্যদের হত্যা করে। ওই সময় দেশের বাইরে থাকায় কেবল তাঁর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা বেঁচে যান।

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

আজ বুধবার সকালে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলি অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

২১ জুন ১৯৭১

যুক্তরাজ্য ও ভারতের যুক্ত বিবৃতি

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সরদার শরণ সিং বাংলাদেশের ঘটনাবলি এবং শরণার্থী সংকট নিয়ে আলোচনার জন্য ২১ জুন লন্ডনে ব্রিটেনের প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথ ও পররাষ্ট্রমন্ত্রী স্যার অ্যালেক ডগলাস হোমের সঙ্গে দেখা ...

যুক্তরাজ্য ও ভারতের যুক্ত বিবৃতি

মতামত

নামকরণের সংস্কৃতি ও অপসংস্কৃতি

এখন দেশে প্রতিযোগিতা চলছে কত জায়গায় বঙ্গবন্ধুর নাম ব্যবহার করা যেতে পারে। বঙ্গবন্ধুর নামের প্রতি সুবিচার করতে পারলাম কি না, সেটা বিবেচ্য বিষয় নয়। এখন দেশে কমপক্ষে ছয়টি বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধুর নাম ...

নামকরণের সংস্কৃতি ও অপসংস্কৃতি

১৯ জুন ১৯৭১

স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশই সমাধান

বুদ্ধিজীবী-শিক্ষাবিদের সমন্বয়ে গঠিত বাংলাদেশের প্রতিনিধিদলের নেতা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ আর মল্লিক ১৯ জুন ভারতের রাজধানী দিল্লিতে সাংবাদিকদের বলেন, পাকিস্তানের সঙ্গে একটিমাত্র ...

স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশই সমাধান

১৩ জুন ১৯৭১

বঙ্গবন্ধুর মুক্তির জন্য বিশ্বের প্রতি আহ্বান

বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ ১৩ জুন মুজিবনগর থেকে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের মাধ্যমে ভাষণ দেন। ভাষণে তিনি পৃথিবীর বৃহৎ শক্তিগুলোকে পাকিস্তানের সামরিক শাসকের পক্ষে না দাঁড়ানোর ...

বঙ্গবন্ধুর মুক্তির জন্য বিশ্বের প্রতি আহ্বান

বঙ্গবন্ধুর চার খুনির খেতাব বাতিল

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার খুনির মুক্তিযুদ্ধের খেতাব বাতিল করেছে সরকার। এ বিষয়ে গতকাল রোববার প্রজ্ঞাপন জারি করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

বঙ্গবন্ধুর চার খুনির খেতাব বাতিল

৬ দফা দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা

দিবসটি উপলক্ষে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

৬ দফা দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা

ঐতিহাসিক ৬ দফা দিবস আজ

ঐতিহাসিক ছয় দফা দিবস আজ সোমবার। ১৯৬৬ সালের ৭ জুন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত বাঙালি জাতির মুক্তির সনদ ৬ দফা দাবির পক্ষে দেশব্যাপী তীব্র গণ-আন্দোলনের সূচনা হয়।

ঐতিহাসিক ৬ দফা দিবস আজ

বঙ্গবন্ধুর চার খুনির মুক্তিযুদ্ধের খেতাব বাতিল

বঙ্গবন্ধুর চার খুনি শরিফুল হক ডালিম, নূর চৌধুরী, রাশেদ চৌধুরী ও মোসলেম উদ্দিন খানের মুক্তিযুদ্ধের খেতাব বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

বঙ্গবন্ধুর চার খুনির মুক্তিযুদ্ধের খেতাব বাতিল

বঙ্গবন্ধুর চার খুনির মুক্তিযুদ্ধের খেতাব বাতিল হচ্ছে

যাঁদের খেতাব বাতিল হচ্ছে, তাঁরা হলেন ক্যাপ্টেন নূর চৌধুরী (বীর বিক্রম খেতাব পাওয়া), মেজর শরিফুল হক ডালিম (বীর উত্তম খেতাব পাওয়া), রাশেদ চৌধুরী (বীর প্রতীক খেতাব পাওয়া) ও মোসলেহ উদ্দিন খান (বীর প্রতীক ...

বঙ্গবন্ধুর চার খুনির মুক্তিযুদ্ধের খেতাব বাতিল হচ্ছে
আরও