বিজ্ঞাপন
default-image

উচ্চতা অনুযায়ী সঠিক মাপের সাইকেল

সাইকেলের ফ্রেম পরিমাপের ক্ষেত্রে দুই ধরনের পদ্ধতি ব্যবহার করা হয়। রোড বাইকের ক্ষেত্রে সাধারণত ব্যবহার করা হয় সেন্টিমিটার এবং মাউন্টেইন বাইকের ক্ষেত্রে করা হয় ইঞ্চি। সঠিক মাপের সাইকেল বেছে নিতে হলে তোমাকে অবশ্যই জেনে নিতে হবে তুমি কোন সাইকেলটি চালাবে এবং তোমার উচ্চতা কত। তোমাদের সুবিধার্থে উচ্চতা অনুযায়ী কোন মাপের সাইকেল বেছে নিতে পারো, তা দিয়ে দেওয়া হলো। যা দেখে তোমরা সঠিক মাপের সাইকেল বেছে নিতে পারো।

রোড বাইক

তোমরা এরই মধ্যে জেনে গেছ রোড বাইকের ক্ষেত্রে ব্যবহার করা হয় সেন্টিমিটার। তোমার উচ্চতা যদি ৪ ফুট ১০ ইঞ্চি থেকে ৫ ফুট ২ ইঞ্চি হয়, তাহলে তোমার জন্য সঠিক মাপ হলো ৪৭ থেকে ৪৮ পর্যন্ত। উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি থেকে  ৫ ফুট ৬ ইঞ্চি হয়ে থাকলে ৪৯ থেকে ৫০ সেন্টিমিটারের মধ্যের সাইকেল তোমার জন্য উপযুক্ত। আবার তোমার উচ্চতা যদি ৫ ফুট ৩ ইঞ্চি থেকে ৫ ফুট ৬ ইঞ্চির মধ্যে হয়, তাহলে তুমি বেছে নিতে পারো ৫১ থেকে ৫৩ সেন্টিমিটার মাপের ফ্রেমবিশিষ্ট সাইকেল। ৫ ফুট ৬ ইঞ্চি থেকে ৫ ফুট ৯ ইঞ্চি—এই সীমার মধ্যে তোমার উচ্চতা হয়ে থাকলে তুমি নিতে পারো ৫৪ সেন্টিমিটার থেকে ৫৫ সেন্টিমিটার মাপের সাইকেল। ৫ ফুট ৯ ইঞ্চি থেকে ৬ ফুট উচ্চতা হয়ে থাকলে তোমার জন্য প্রয়োজন হবে ৫৬ সেন্টিমিটার থেকে ৫৮ সেন্টিমিটার মাপের ফ্রেমের সাইকেল। তোমার উচ্চতা যদি আরও বেশি হয়, যেমন ৬ ফুট থেকে ৬ ফুট ৩ ইঞ্চির মধ্যে, তাহলে তুমি যে সাইকেল নেবে তার ফ্রেমের মাপ হতে হবে ৫৮ সেন্টিমিটার থেকে ৬০ সেন্টিমিটারের মধ্যে।

default-image

মাউন্টেইন বাইক

মাউন্টেইন বাইকের ক্ষেত্রে সাইকেলের ফ্রেম মাপা হয় ইঞ্চি হিসাবে। উচ্চতা ৪ ফুট ১০ ইঞ্চি থেকে ৫ ফুট ২ ইঞ্চি হলে বেছে নিতে পারো ১৩ থেকে ১৪ ইঞ্চি মাপের সাইকেল। ৫ ফুট ২ থেকে ৫ ফুট ৬ ইঞ্চি উচ্চতা হয়ে থাকলে তোমার প্রয়োজন হবে ১৫ থেকে ১৬ ইঞ্চির সাইকেল। ১৭ থেকে ১৮ ইঞ্চির সাইকেল বেছে নিতে হলে তোমার উচ্চতা হতে হবে ৫ ফুট ৬ ইঞ্চি থেকে ৫ ফুট ১০ ইঞ্চির মধ্যে। আর তোমার উচ্চতা যদি ৫ ফুট ১০ ইঞ্চি থেকে ৬ ফুট ১ ইঞ্চির মধ্যে হয়, তাহলে তোমার জন্য উপযুক্ত সাইকেলের মাপ হবে ১৯ থেকে ২০ ইঞ্চির যেকোনো একটি। তুমি যদি আরও খানিকটা লম্বা হও, অর্থাৎ ৬ ফুট ১ ইঞ্চি থেকে ৬ ফুট ৪ ইঞ্চি, তাহলে মাউন্টেইন বাইক বা এমটিবির ক্ষেত্রে সাইকেলের ফ্রেমের মাপ হবে ২১ থেকে ২২ ইঞ্চি।

অনেক সময় দেখা যায় যে সাইকেলটি সঠিক মাপের হলেও চালাতে তোমার কষ্ট হচ্ছে, তাহলে এমন অবস্থায় তুমি সাইকেলটির স্যাডেলটি (যাকে আমরা অনেকেই ভুল করে সাইকেলের সিট বলে থাকি!) হালকা উঁচু করে অথবা হালকা নামিয়ে নিতে পারো। কিন্তু মনে রাখবে স্যাডেলটি অবশ্যই সাইকেলের হ্যান্ডেলবারে উচ্চতায় থাকবে। কিন্তু তার পরও উচিত, যে দোকান বা শোরুম থেকে তুমি সাইকেলটি কিনবে, সেখানেই যাচাই করা কোন সাইকেলটি চালাতে তোমার সুবিধা হয়। অনেক জায়গায় সাইকেলের মাপ যাচাই করার সুবিধাও থাকে। তাই সাইকেল চালাতে শারীরিক সমস্যায় না ভুগে সঠিক মাপের সাইকেল বেছে নিতে দেরি কোরো না কিন্তু!

জীবনযাপন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন