বিজ্ঞাপন
বিজ্ঞাপন

উত্তর: ধন্যবাদ তোমাকে, সচেতন হয়ে চিঠি পাঠানোর জন্য। আশা করি এই আত্মসচেতনতা ও আত্মোপলব্ধি তোমার ভালো ফলাফলে সহায়ক হবে। তোমার হাতে আর দুই মাস সময় আছে।

জীবনে সফল হওয়ার কোনো সংক্ষিপ্ত পথ নেই। পরিশ্রম করেই সফল হতে হবে। তুমি লিখেছ তুমি পড়তে ভালোবাসো এবং পাঠ্যবইয়ের বাইরে তুমি গল্পের বই পড়তেও পছন্দ করো, শুনে আরও ভালো লাগল। তুমি আরও লিখেছ যে ফেসবুকে নিয়ন্ত্রণহীন অকারণ আসক্তি তোমার অনেক মূল্যবান সময় নষ্ট করে দিয়েছে। এখন তোমার পরিকল্পনা ও সময় ব্যবস্থাপনা করে পরীক্ষার প্রস্তুতি নিতে হবে। প্রথমে তালিকা করে নেওয়া উচিত কী কী করতে হবে। তারপর ঠিক করতে হবে কেমন করে, কীভাবে করবে। তোমার রুটিনে পাঠ্যবইয়ের পড়া ছাড়াও শরীর ও মন ভালো রাখার জন্য পুষ্টিকর খাবার খাওয়া, ঘুমানো, গল্পের বই পড়া, খেলাধুলা, গান শোনা, সিনেমা দেখা সবই থাকবে। সফল হতে হলে বাড়তে হবে দেহে মনে জ্ঞানে।

এই বিভাগে তোমরা তোমাদের মানসিক নানা সমস্যা, যা তোমার শিক্ষক, মা-বাবা বা অন্য কাউকে বলতে পারছ না, তা আমাদের লিখে পাঠাও। পাঠানোর ঠিকানা—মনোবন্ধু, কিশোর আলো, ১৯ কারওয়ান বাজার, ঢাকা। ইমেইল করতে পারো [email protected]-এই ঠিকানায়। ইমেইলে পাঠাতে হলে সাবজেক্টে লিখবে - মনোবন্ধু, তারপর তোমার সমস্যাটি ইউনিকোড ফরম্যাটে লিখে পেস্ট করে দেবে মেইলের বডিতে। নাম, বয়স লিখতে ভুলবে না। তোমার সমস্যা বোঝার ক্ষেত্রে এগুলো গুরুত্বপূর্ণ।
জীবনযাপন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন