বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

ধাঁধা ২ | a. b3 ঘরের সাদা রানিটির সম্ভাব্য চাল কী কী? এটি কোন ঘুঁটিকে কাটতে পারবে?

b. এবং f6 ঘরের কালো ঘোড়াটির সম্ভাব্য চাল কী কী এবং এটি কোন ঘুঁটিকে কেটে দিতে পারবে?

default-image

ধাঁধা ৩ | এটি খুবই পরিচিত একটি ওপেনিং পজিশন (ওপেনিং পজিশন সম্পর্কে আমরা সামনে জানব) এটি ভালোমতো লক্ষ করো। খুঁজে বের করো,

a. সেই সব ঘুঁটি (সৈন্য ছাড়া), যাদের কোনো বৈধ চাল নেই।

b. এমন তিনটি ঘুঁটি, যাদের শুধু একটি করে চাল আছে।

default-image

ধাঁধা ৪ | নিশ্চয়ই জানো, খেলায় একজন পরপর দুবার চাল দিতে পারে না। কিন্তু এই পাজল সমাধান করতে ধরে নাও, এখানে শুধু সাদাই চাল দিতে পারবে। তাহলে বলো,

a. e5 ঘরের সাদা হাতিটি পরপর দুই চালে কীভাবে a3 ঘরের কালো সৈন্যটিকে কেটে দিতে পারবে?

b. f3 ঘরের সাদা ঘোড়াটি কীভাবে পরপর তিন চালে h8 ঘরের কালো নৌকাটিকে কেটে দিতে পারবে?

c. e1 ঘরের সাদা নৌকা কীভাবে পরপর তিন চালে a8 ঘরের কালো হাতিটিকে কেটে দিতে পারবে?

default-image

ধাঁধা ৫ | এখানে দেখতে পাচ্ছ, উভয় দলেরই তিনটি করে সৈন্য। এগুলোর সম্ভাব্য চাল আর এগুলো কীভাবে অন্য ঘুঁটিকে কেটে দিতে পারবে, তা খুঁজে বের করো।

default-image

ধাঁধা ৬ | এখানে পাশাপাশি দুটি ছবি আছে। বাঁ পাশের ছবিটি ভালোমতো লক্ষ করো। মনে করো, কালো সৈন্যটি মাত্রই b7 থেকে b5 ঘরে এসেছে। তাহলে,

a. সাদা দল এখন দুভাবে সৈন্যটিকে কেটে দিতে পারবে। সেগুলো কী?

b. এবার ডান পাশের ছবিটি দেখো। g7 ঘরের সাদা সৈন্যটি এবং f2 ঘরের কালো সৈন্যটির কী কী চাল আছে? এই দুটি সৈন্য যদি এক ঘর সামনে যায়, তাহলে কী হবে?

default-image

ধাঁধা ৭| প্রথমে ধরো, এখন সাদা দলের চাল। তাহলে সাদা রাজা কোন পাশে ক্যাসলিং করতে পারবে? ডান পাশে না বাঁ পাশে?

ধাঁধা ৮ | এবার ধরো, এখন কালো দলের চাল। কালো রাজা কোন পাশে ক্যাসলিং করতে পারবে?

default-image

ধাঁধা ৯-১২ | এখানে চারটি ছবি দেওয়া আছে। সেগুলো দেখো এবং এই প্রশ্নগুলোর উত্তর দাও।

  • কোন ছবিতে রাজার ওপর কোনো চেক নেই?

  • কোন ছবিতে রাজা চেকমেট হয়ে গেছে?

  • কোন ছবিতে রাজার ওপর চেক আছে?

উত্তর

এবার উত্তরের পালা। আশা করি, তোমরা বেশির ভাগ ধাঁধার সমাধান করে ফেলেছ। নিচের উত্তরগুলো মিলিয়ে দেখ কয়টি সঠিক হলো।

default-image

১। সাদা হাতিটি d4, f4, g5, f2, d2, c1—এই ঘরগুলোয় যেতে পারবে। এটি চাইলে c5 ঘরের কালো রানিটিকে কেটেও দিতে পারবে।

কালো নৌকাটি g7, g5, g4, g3, g2, f6—এই ঘরগুলোয় যেতে পারবে। পাশাপাশি এটি h6 ঘরের সাদা সৈন্যকে এবং g1 ঘরের সাদা ঘোড়াকে কেটেও দিতে পারবে।

default-image

২। সাদা রানিটি a3, a4, b4, b5, b6, c4, c3, d3, e3, f3, g3—এই ঘরগুলোয় যেতে পারবে। এ ছাড়া এটি b7–এর কালো রানি এবং h3–তে গিয়ে কালো নৌকাটিকে কেটে দিতে পারবে।

আবার কালো ঘোড়াটি e8, h5, g4—এই ঘরগুলোতে যেতে পারবে। পাশাপাশি এটি e4 সাদা ঘোড়া এবং d7 সাদা হাতিকে কেটে দিতে পারবে।

default-image

৩। a1 ঘরের সাদা নৌকা, c1 ঘরের সাদা হাতি এবং e7 ঘরের কালো হাতি—এই ঘুঁটিগুলোর কোনো চাল নেই।

একটি করে চাল আছে তিনটি ঘুঁটির। সেগুলো হলো b1 ঘরের সাদা ঘোড়া (যেতে পারবে a3 ঘরে), f8 ঘরের কালো নৌকা (যেতে পারবে e8 ঘরে) এবং g8 ঘরের কালো রাজা (যেতে পারবে h8 ঘরে)।

default-image

৪। সাদা হাতিটি e5 থেকে প্রথমে যাবে b2 ঘরে, তারপরের চালে a3 ঘরে গিয়ে সৈন্যটিকে কেটে দিতে পারবে। দাবার ভাষায় ঘটনাটি এভাবে লেখা যায়, Be5-b2-a3। (Be5 দিয়ে e5 ঘরের Bishop, অর্থাৎ হাতির শুরুর পজিশনকে বোঝানো হয়েছে।)

সাদা ঘোড়াটি f3 ঘর থেকে প্রথমে যাবে h4 ঘরে। সেখান থেকে যাবে g6 ঘরে এবং পরের চালেই h8 ঘরে গিয়ে কালো নৌকাটিকে কেটে দিতে পারবে। অর্থাৎ চালগুলো হলো Nf3-h4-g6-h8

সাদা নৌকাটি e1 ঘর থেকে প্রথমে g1, এরপর g8 এবং সবার শেষে a8 ঘরে গিয়ে হাতিটিকে কেটে দিতে পারবে। চালগুলো এমন, Re1-g1-g8-a8।

default-image

৫। সাদা সৈন্যের ক্ষেত্রে,

b4 ঘরের সৈন্যটি c5 ঘরের সৈন্যটিকে কেটে দিতে পারবে।

d2 ঘরের সৈন্যটি এক ঘর সামনে গিয়ে d3 অথবা দুই ঘর সামনে গিয়ে d4 ঘরে যেতে পারবে। (দুই ঘর যেতে পারবে, কারণ এটি তার শুরুর পজিশনেই আছে) । আবার c3 ঘরের হাতিকে কেটেও দিতে পারবে।

h5 ঘরের সৈন্যটি এক ঘর সামনে এগিয়ে h6 ঘরে যেতে পারবে।

কালো সৈন্যের ক্ষেত্রে,

b5 ঘরের সৈন্যটি a4 ঘরের ঘোড়াকে কেটে দিতে পারবে।

c5 ঘরের সৈন্যটি b4 ঘরের সৈন্যটিকে কেটে দিতে পারবে অথবা এক ঘর সামনে এগিয়ে c4 ঘরে যেতে পারবে।

h7 ঘরের সৈন্যটি এক ঘর সামনে এগিয়ে h6 ঘরে যেতে পারবে।

default-image

৬। বাঁ পাশের ছবির ক্ষেত্রে, সাদা দল দুভাবে কালো সৈন্যটিকে কেটে দিতে পারবে। সাধারণ নিয়ম অনুযায়ী, a4 ঘরের সৈন্যটি b5 ঘরের সৈন্যটিকে কেটে দিতে পারে। অথবা সাদা দল এখানে ‘আ পঁসা’ নিয়ম অনুসরণ করে c5 ঘরের সৈন্যটি দিয়ে কালো সৈন্যটিকে কেটে দিতে পারবে। এ ক্ষেত্রে c5–এর সাদা সৈন্যটির নতুন অবস্থান হবে b6।

ডান পাশের ছবির ক্ষেত্রে g7 ঘরের সাদা সৈন্যটি এক ঘর সামনে এগিয়ে g8 ঘরে যেতে পারবে অথবা f8 ঘরে গিয়ে কালো নৌকাটি কেটে দিতে পারবে। f2 ঘরের কালো সৈন্যটি g1 ঘরে গিয়ে সাদা ঘোড়াটিকে কেটে দিতে পারবে। এই চালগুলো যদি দেওয়া হয়, প্রতি ক্ষেত্রেই ঘটবে ‘Pawn Promotion’, অর্থাৎ এই ঘুঁটিগুলো অন্য কোনো ঘুঁটিতে উন্নীত হতে পারবে।

default-image

৭-৮। (৭) সাদা রাজার ক্ষেত্রে, এটি কোনো পাশেই ক্যাসলিং করতে পারবে না। কারণ, এটির ওপর কালো মন্ত্রীর চেক আছে। চেক না সরিয়ে ক্যাসলিং করা যাবে না।

(৮) কালো রাজার ক্ষেত্রে, এটি ডান পাশে ক্যাসলিং করতে পারবে না, কারণ ডান পাশে ক্যাসলিং করতে হলে ঘুঁটিটিকে f8 ঘর অতিক্রম করতে হবে, যা ঘরটি সাদা হাতিটি দখল করে রেখেছে। অর্থাৎ এই ঘরে কালো রাজা গেলে ‘চেকড’ হয়ে যাবে। তাই কালো রাজা শুধু বাঁ পাশে ক্যাসলিং করতে পারবে।

default-image

৯-১২ নম্বর ধাঁধার সমাধান মিলিয়ে নাও

৯। এখানে কালো রাজার ওপর কোনো চেক নেই।

১০। কালো রাজার ওপর সাদা ঘোড়ার চেক রয়েছে।

১১। সাদা রাজা চেকমেট হয়ে গেছে।

১২। কালো দলের অনেক চেষ্টা সত্ত্বেও সাদা রাজার ওপর কোনো চেক নেই।

চেস নোটেশন

নোট করা মানে তো তোমরা সবাই বোঝো। ক্লাসের পড়া নোট করা প্রায় প্রতিদিনকারই একটা কাজ। নোট করার মাধ্যমে পড়ার বিষয়বস্তু যেমন খাতায় লিখে রাখা হয়, চেস নোটেশনের মাধ্যমে দাবা খেলার প্রতিটা চাল খেলা চলাকালে এভাবে খাতায় লিখে রাখা হয়। সাধারণত যখন কম্পিউটারের বিপক্ষে দাবা খেলা হয়, তখন কম্পিউটার নিজে থেকেই খেলা সংরক্ষণ করে। কিন্তু তুমি যখন সামনাসামনি তোমার কোনো বন্ধুর সঙ্গে খেলবে, তখন তুমি যদি খেলাটা সংরক্ষণ করতে চাও, তাহলে তোমার নোটেশন শিখতে হবে।

default-image

খেলা সংরক্ষণ করার পেছনে অনেক কারণ আছে। মনে করো, কারও সঙ্গে খুব সুন্দর খেলে তুমি একটা ম্যাচ জিতে নিলে, যেটা অবসর সময়ে তুমি নিজে নিজে আবার খেলতে চাইতেই পারো। আবার তুমি যদি নিজের খেলায় উন্নতি করতে চাও, নিজের খেলা সংরক্ষণ করলে পরবর্তী সময়ে তুমি খেলাটা বারবার খেলতে পারবে, ফলে কোন জায়গায় ভালো খেলেছ, সেটাও বুঝতে পারবে; আবার কোনো ভুল করলে, সেগুলোও শুধরে নিতে পারবে। এ ক্ষেত্রে কোনো কোচের সাহায্যও তুমি নিতে পারো। এ ছাড়া ইন্টারনেটের মাধ্যমে এখন ঘরে বসেই দাবা–সংক্রান্ত প্রচুর লেখা বই ও ম্যাগাজিন পাবে, যেগুলো বোঝার জন্য তোমাকে নোটেশন শিখতে হবে।

চেস নোটেশন শেখার কিছু নির্দিষ্ট নিয়ম আছে। চিন্তার কিছু নেই, খুব সহজেই এগুলো তুমি শিখে নিতে পারবে।

দাবা বোর্ডের নামকরণ তোমরা আগেই শিখেছ। তোমার কোন ঘুঁটি কোন ঘরে যাচ্ছে, এটা লিখে রাখাই মূলত নোট করা। প্রথমে তোমাকে ঘুঁটির সংক্ষিপ্ত নাম লিখতে হবে এবং এরপরেই লিখতে হবে এটি যে ঘরে আছে, সেই ঘরের নাম। ব্যস, হয়ে গেল নোটেশন।

ঘুঁটির নামগুলো তো তোমরা জানোই, কিন্তু নোটেশনের জন্য তোমাদের এদের সংক্ষিপ্ত নামও জানতে হবে। বেশির ভাগ ক্ষেত্রেই এই সংক্ষিপ্ত নামগুলো ব্যবহৃত হয়, তবে অনেক সময় নামের বদলে ঘুঁটিগুলোর ছোট ছোট ছবিও দেওয়া হয়। নিচের ছবিটি দেখো, তাহলে সহজেই সংক্ষিপ্ত নামগুলো শিখে ফেলতে পারবে।

default-image

দেখতেই পাচ্ছ, বোর্ডের দুটি ঘর চিহ্নিত করা আছে। তাহলে, সাদা রানি যদি তিন ঘর ওপরে উঠে b6 ঘরে যায়, তাহলে নোটেশন করার সময় লিখতে হবে Qb6। অথবা সাদা ঘোড়াটি যদি c3 ঘরে যায়, তাহলে লিখতে হবে Nc3।

নিয়মের একমাত্র ব্যতিক্রম হলো যখন সৈন্যের কোনো চাল নোট করতে হয়। এ ক্ষেত্রে সৈন্যটি যে ঘরে গেছে, শুধু সেই ঘরের নাম লিখলেই হয়।

default-image

তাহলে এই ছবির ডান দিকের সাদা সৈন্যটি যদি এক ঘর সামনে এগিয়ে h5 ঘরে যায়, তাহলে নোট করার সময় শুধু h5 লিখলেই হবে। কালো সৈন্যটির ক্ষেত্রেও একই, এক ঘর সামনে গেলে শুধু e5 লিখলেই হবে। Pe5 বা Ph5 লেখার দরকার হয় না।

একটা ঘুঁটির আরেকটা ঘুঁটিকে কেটে দেওয়া বোঝাতে ঘুঁটির সংক্ষিপ্ত নাম এবং ঘরের নামের মধ্যে x চিহ্নটি বসানো হয়।

default-image

এই ছবিতে দেখতে পাচ্ছ, সাদা হাতিটি কালো নৌকাটিকে কেটে দিতে পারে। এই চাল লিখতে হবে Bxd5 এভাবে। অর্থাৎ বিশপ বা হাতিটি একটি ঘুঁটিকে কেটে d5 ঘরে গেল। তোমাদের মনে প্রশ্ন আসতে পারে, কোন ঘুঁটিকে কাটল, সেটা কীভাবে পরে বুঝতে পারব? খুবই সহজ, তোমার নোট থেকে খুঁজে বের করে নেবে যে d5 ঘরে তোমার কোন ঘুঁটিটি ছিল। এখন যদি কোনো সৈন্য অন্য কোনো ঘুঁটিকে কেটে দেয়, আগের মতো এবারও সৈন্যের কোনো সংক্ষিপ্ত নাম লিখতে হবে না। কাটার আগে সৈন্যটি যে ফাইলে ছিল, সেই ফাইলের নাম, এরপর x চিহ্ন এবং এরপর কেটে দিয়ে যে ঘরে গেল, সেই ঘরের নাম লিখতে হবে।

default-image

এই ছবিতে সাদা সৈন্যটি যদি কালো সৈন্যটিকে কেটে দেয়, তাহলে cxb3 লিখতে হবে। একইভাবে কালো সৈন্যটি সাদা সৈন্যকে কেটে দিলে লিখতে হবে bxc2।

কোনো চাল দিয়ে চেক দেওয়া হলে, সেটা বোঝানোর জন্য সবার শেষে + চিহ্ন ব্যবহার করতে হবে।

default-image

সাদা নৌকাটি যদি দুই ঘর সামনে যায়, তাহলে কালো রাজার ওপর চেক হবে। সেটা লেখা হবে Rf7+ এভাবে। আবার কালো ঘোড়াটি যদি সাদা রাজাকে h3 ঘরে গিয়ে চেক দেয়, তাহলে লিখতে হবে Nxh3+ (লক্ষ করো, এখানে চেক দেওয়ার পাশাপাশি ঘোড়াটি সাদা হাতিকে কেটেও দিয়েছে)।

জেনে রাখা প্রয়োজন

  • একটি চাল সংরক্ষণ করার জন্য প্রথমে ঘুঁটিটির সংক্ষিপ্ত নাম এবং এরপর এটি কোন ঘরে গেছে, সেটি লিখতে হবে। সৈন্যের চালের ক্ষেত্রে ব্যতিক্রম হলো, এ ক্ষেত্রে সৈন্যের কোনো সংক্ষিপ্ত নাম লিখতে হবে না।

  • যখন কোনো ঘুঁটি কাটা হয়, x চিহ্ন ব্যবহার করতে হবে।

  • যখন কোনো চালের মাধ্যমে চেক দেওয়া হবে, + চিহ্ন ব্যবহার করতে হবে।

খেলা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন