সাহিত্য কিআ

সাহিত্য  কিআ

গুণীজন

রোয়াল্ড ডালের অজানা সাত

রোয়াল্ড ডাল সব সময় বলতেন, একজন ভালো লেখকের থাকতে হবে জীবন্ত কল্পনাশক্তি। রোয়াল্ড ডালের তা-ই ছিল। নইলে কি আর তিনি পাঁচ শতাধিক নতুন শব্দ ও চরিত্র–নাম উদ্ভাবন করতে পারতেন!

রোয়াল্ড ডালের অজানা সাত

বইপাঠ

ভালো পাঠক হওয়ার উপায়

তুমি যদি ভালো মানে উত্তম পাঠক হতে চাও, তাহলে কী করবে? তার আগে চলো জানি পাঠক কে? যে পাঠ করে, সে-ই পাঠক। আর ‘বই’ শব্দটি আরবি ‘ওহি’ আর ফারসি শব্দ ‘বহি’ থেকে উৎপত্তি হয়েছে। ‘ওহি’ অর্থ প্রত্যাদেশ বা ...

ভালো পাঠক হওয়ার উপায়

আবার পড়ো

আখের ফল

শিয়াল পণ্ডিত আখ খেতে বড় ভালোবাসে, তাই সে রোজ আখ ক্ষেতে যায়। একদিন সে আখের ক্ষেতে ঢুকে একটি ভিমরুলের চাক দেখতে পেল। ভিমরুলের চাক সে আগে কখনো দেখেনি, সে মনে করল ওটা বুঝি আখের ফল।

আখের ফল

সাহিত্য

মাস্টার অব দ্য ওয়ার্ল্ড

এক অর্থে আমার জীবনের সব আবিষ্কারের মহাপরিচালক ছিলেন তিনি।—সাইমন লেক, প্রথম আধুনিক সাবমেরিনের নকশাকার। উনি যা কল্পনা করেছেন, আমি সেটাকে রূপ দিয়েছি মাত্র।—ইগর সিকরস্কি, প্রথম সফল হেলিকপ্টার নকশাকার।

মাস্টার অব দ্য ওয়ার্ল্ড

ভ্রমণ

শার্লক হোমসের মুখোমুখি

পৃথিবীর সবচেয়ে বিখ্যাত ঠিকানাটা খুঁজে পেতে আমার খুব একটা সমস্যা হয়নি। তবে শেষ মুহূর্তে একজনকে জিজ্ঞাসা করামাত্র হাত তুলে দেখাল—আমি যেখানে দাঁড়িয়ে, তার উল্টো দিকের বাসাটাই ২২১ বি বেকার স্ট্রিট। ...

শার্লক হোমসের মুখোমুখি

মজার ঘটনা

বিভূতিভূষণের অভাবনীয় ফন্দি

বাংলায় ‘পেটুক’ বলে একটা শব্দ আছে, বিভূতিভূষণের সঙ্গে শব্দটা হয়তো যায় না। কিন্তু ভোজনরসিক বলতে তো আর আপত্তি নেই! তাঁর লেখার মতো, খাওয়াটাও যে তাঁর কাছে একটা আর্ট ছিল, সেই গল্প উঠে এসেছে দেশ পত্রিকার ...

বিভূতিভূষণের অভাবনীয় ফন্দি

সাহিত্য

ইছামতীর তীর থেকে বুনিপের দেশে

কালবৈশাখের এক সন্ধ্যা। প্রবল বিক্রমে ঝড় আসে, সঙ্গে তুমুল বৃষ্টি। উপেন্দ্রনাথ ভাবলেন, এই ঝড়বৃষ্টিতে ভিজে আজ আর কি কেউ আসবে? কিন্তু জানালা দিয়ে দূরের ওই পথ ধরে একটা আলো এগিয়ে আসছে। সঙ্গে ছাতা মাথায় এক ...

ইছামতীর তীর থেকে বুনিপের দেশে

কমিকস

নতুন পণ্ডিত

একদিন পণ্ডিতমশাই বললেন, সোমবার থেকে আমি আর পড়াতে আসব না, কিছুদিনের ছুটি নিয়েছি। আমার জায়গায় আরেকজন আসবেন। দেখিস তাঁর ক্লাসে তোরা যেন গোলমাল করিসনে।

নতুন পণ্ডিত

গল্প

নন্দলালের মন্দ কপাল

নন্দলালের ভারি রাগ, অঙ্কের পরীক্ষায় মাস্টার তাহাকে গোল্লা দিয়াছেন। সে যে খুব ভালো লিখিয়াছিল তাহা নয়, কিন্তু তা বলিয়া একেবারে গোল্লা দেওয়া কি উচিত ছিল?

নন্দলালের মন্দ কপাল

পড়তে পারো

দিলুর গল্প

এ পাড়ার দুষ্টু ছেলের দলে আছে সুজা, সুনির্মল, প্রদীপ আর আকবর। বয়স বেশি হওয়ায় তাদের অলিখিত লিডার হলো শাহজাহান। এমন সময় এ পাড়ায় ভাড়াটে হিসেবে এল নতুন একটি ছেলে।

দিলুর গল্প
আরও