গল্প কিআ

গল্প-কিআ

গল্প

চশমা স্যার

এই স্কুলে একজন চশমা স্যার আছেন। ছাত্রছাত্রীদের কাছে তিনি চশমা বিক্রি করেন। বিনিময়ে কোনো টাকা নেন না। অবশ্য বিনা পয়সায় চশমা কিনতে হলে কিছু শর্ত পূরণ করতে হয়।

চশমা স্যার

পাঠকের গল্প

বৃষ্টিমানব

মন্টু সাংঘাতিক ব্যাপার বললে সবাই তা গুরুত্ব দিয়ে শোনে। রঞ্জু একটু গম্ভীর হয়ে ভুরু কুঁচকে বলল, ‘কী সাংঘাতিক ব্যাপার?’

বৃষ্টিমানব

পাঠকের গল্প

চিঠি

আমার শখের কবিতাগুলোর দু–একটা খোয়া গেছে। তবে নতুন একটা কাগজ জুটেছে। আমার কাগজগুলোর সাইজে চার ভাঁজ করা। তবে বেশ মলিন। আমার আবার স্বভাববশত কৌতূহলটা একটু বেশি।

চিঠি

তোমাদের লেখা

স্বস্তি

জারার মুখে রাজ্যের হাসি। জাফর ইকবাল স্যার তার সামনে বসে আছেন। কিন্তু একি। স্যার গেল কই? সবকিছু এমন কাঁপছে কেন? ধড়মড় করে উঠে বসল জারা। ওহ্!

স্বস্তি

গল্প

রাত দুইটার আগন্তুক

মেয়েটা আজ সোফার ওপর ছোট পা দুটো তুলে বসেছে। ফরসা পায়ের গোড়ালি বেরিয়ে আছে গোলাপি রঙের রাত–পোশাকের নিচ থেকে। ঘরের নীলচে ডিমলাইটের মিষ্টি আলোয় মেয়েটাকে দেখাচ্ছে গম্ভীর আর বিষণ্ন।

রাত দুইটার আগন্তুক

রূপকথা

আজবগড়ের আজব বিজয়

এই রাজকন্যা-রাজপুত্রের সঙ্গে রাজ্যের সবারই খুব সুখে–শান্তিতে দিন কাটছিল। কিন্তু একদিন গভীর রাতে রাজ্যের এক ঝিলের তলে এসে নামল ভিনগ্রহবাসীদের এক ফ্লাইং সসার।

আজবগড়ের আজব বিজয়

আষাঢ়ে গল্প

মেসির সঙ্গে আমার যেভাবে দেখা হয়েছিল

আমিও কাঁপতে লাগলাম। কী বলিস, ও মেসি! লিওনেল মেসি! হ্যাঁ, তাই তো। এই মেসি, তুমি আগে কইবা না যে তুমি মেসি...

মেসির সঙ্গে আমার যেভাবে দেখা হয়েছিল

গল্প

ওয়াটসনের হাড্ডিগুড্ডি

অর্ণব ভাইয়া নাশতা শেষ করে ঢক ঢক করে এক গ্লাস পানি খেয়ে বলল, ‘খবর তো রাখিস না কিছু । ২০১০ সালে কাউকে কিছু না জানিয়ে এমা ওয়াটসন যে বাংলাদেশ ঘুরে গিয়েছিল, সে খবর শুনেছিস?’

ওয়াটসনের হাড্ডিগুড্ডি

গল্প

ঋভু

বাসা থেকে বেরোনোর দরজার কাছেই টিভিটা। টিভি থেকে ঠিক দশ কদম দূরে পদ্মাসনের মতো আসন পেতে মাটিতে বসে আছে ঋভু। মূর্তির মতো একদৃষ্টিতে তাকিয়ে আছে টিভির দিকে।

ঋভু

অনুবাদ গল্প

তোমার মা কেমন আছে?

‘আম্মু, চিঠি এসেছে। আর কিছু না।’ সিঁড়ির নিচ থেকে হাঁক ছাড়ল হামফ্রে। খোলা সদর দরজার ভেতরের পাশে দাঁড়িয়ে আছে ও, ওপাশে দেখা যাচ্ছে গ্রামের পোস্টম্যানকে।

তোমার মা কেমন আছে?
আরও